স্পেন টু আমেরিকা pdf ডাউনলোড


spain to america pdf, স্পেন টু আমেরিকা pdf free download বই, justboipdf
spain to america pdf, স্পেন টু আমেরিকা pdf free download বই, justboipdf


বই:
স্পেন টু আমেরিকা পিডিএফ 
লেখক: আবু লুবাবা শাহ মানসুর
প্রকাশনী: কালান্তর প্রকাশনী 
বিষয়: ইসলামি ইতিহাস ও ঐতিহ্য
ফরম্যাট: পিডিএফ {alertSuccess}


হারিয়ে যাওয়া জান্নাত : বীরদের আখ্যান

বাহাদুরির প্রতিদান

হিজরি সপ্তম শতাব্দী মোতাবেক বৌদশ খ্রিষ্টাব্দের কথা। খাওয়ারিজম শাহিদের প্রতাপ তখন মধ্যগগনে। ইরান, ইরাক, খোরাসান এবং শাম কব্জা শেষে পুরো মধ্য- এশিয়ার মুসলিম সাম্রাজ্যগুলো নিজেদের আয়ত্বে নিয়ে আসার পথে। অতুল ক্ষমতা বলে তারা যখন এ ইচ্ছে বাস্তবায়নের একেবারে দ্বারপ্রান্তে, ঠিক সে মুহূর্তে শুরু হয়ে যায় তাতারি ফেতনা। চেঙ্গিস খান তার হিংস্র বর্বরতা নিয়ে আছড়ে পড়ে উজাড় করে ফেলে বিশাল খাওয়ারিজম সাম্রাজ্য। যদিও খাওয়ারিজমি তুর্করা বীরত্বের দিক দিয়ে একেবারে সাধারণমানের ছিল না, তথাপি তাদের পক্ষে চেঙ্গিসি ঝড়ের মোকাবিলা করা সম্ভব হয়নি। ধ্বংসের সে তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে পড়া খাওয়ারিজমিরা বাঁচার তাগিদে হয়ে যায় একেবারে ছন্নছাড়া।


খাওয়ারিজমিরা বংশগতভাবে ছিল তুর্ক। এমনি এক তুর্ক গোত্রের সরদার উরতুগরুল জন্মভূমি ছেড়ে আশ্রয়ের আশায় হিজরত করছিলেন সুলতান আলাউদ্দিন সালজুকির রাজধানী কোনিয়ার দিকে। সাথে ছিল গোত্রের প্রায় ৪০০ পরিবারের ছোটখাটো একটা দল। আঙ্গুরার পাশে পৌঁছতেই এক অস্বাভাবিক ঘটনার মুখোমুখি হয়ে সেখানেই থামিয়ে দেন কাফেলা। সামনের দিকে তাকিয়ে দেখেন দুটি বাহিনী পরস্পর লড়াই করছে। একটি বাহিনী দুর্বলতার দরুন পরাজয়ের মুখোমুখি; আর সবল বাহিনী ক্রমশ চেপে ধরছে দুর্বল বাহিনীটিকে।


আজন্ম যোদ্ধাজাতির নেতা উরতুগরুলের পক্ষে দৃশ্যটা এড়িয়ে যাওয়া সম্ভব হয়নি। তিনি মনে মনে দুর্বল দলটিকে সহায়তাদানের স্থির সিদ্ধান্ত নিয়ে বসেন এবং প্রায় সাথে সাথে গোত্রের সশস্ত্র যুবকদের নিয়ে ময়দানে ঝাঁপিয়ে পড়েন। তাঁর বাহিনীতে ছিল মাত্র ৪৪০ জন জওয়ান। ওরা ছিল বিভিন্ন মাঠের পোড়খাওয়া সৈনিক। কালের আবর্তে পড়ে যদিও আজ ওরা আশ্রয়ের খোঁজে; কিন্তু ওদের প্রত্যেকের ধমনীতে বইছিল দিগ্বিজয়ীদের রক্ত। ওরা বিপক্ষ শক্তির উপর এমন টর্নেডো হয়ে আছড়ে পড়ে যে, খানিক পরেই সম্পূর্ণরূপে পালটে যায় যুদ্ধের পট। একসময় যারা ছিল 

আরও দেখুন pdf: 





বিজয়ের দ্বারপ্রান্তে এখন তারাই জীবন বাঁচানোর লক্ষ্যে পলায়নপর। লড়াই সমাপ্তির পর উরতুগরুল জানতে পারেন; যাদের তারা সহযোগিতা দিয়েছেন, তারা হচ্ছেন সুলতান আলাউদ্দিন সালজুকির বাহিনী। পরাজিত হয়ে যারা পালিয়ে যাচ্ছিল, তারা হচ্ছে তাদের অস্তিত্বের শত্রু তাতার বাহিনী। সরদার উরতুগরুল মহানুভবতা দেখিয়ে পরিচয় না-জানার পরও যে অসামান্য সহায়তা দেন, এর কৃতজ্ঞতায় আলাউদ্দিন আঙ্গুরার পাশে তাদেরকে বিশাল ভূসম্পত্তির জায়গির দান করে বসবাসের সুযোগ করে দেন। সে উর্বর ভূশশুটি বর্তমান ইস্তাম্বুলের একেবারে নিকটেই। ভূখণ্ডটি ছিল রোম সাম্রাজ্যের সীমান্তের পাশে; এশিয়া ও ইউরোপের সঙ্গমস্থলে।

অভিজাত সর্দার

সুলতান আলাউদ্দিন কৃতজ্ঞতার নিদর্শনস্বরূপ সরদার উরতুগরুলকে যে ভূখণ্ড দান করেছিলেন সেখানে বসবাস করতে গিয়ে তাঁকে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ, পাশেই ছিল রোমান বাইজেন্টাইনদের উপস্থিতি। ফলে প্রায়ই তাদেরকে ইউরোপের বিভিন্ন দুর্গ অধিপতিদের সাথে লড়াই করতে হতো। তবে এটা প্ৰবীণ তুর্ক সরদারের জন্য উটকো কোনো ঝামেলা মনে হয়নি; বরং এটা তাঁর জিহাদি জজবাকে আরও জাগিয়ে তুলে। তিনি স্বভাবজাত বীরত্ব প্রদর্শন করে অল্প কিছুদিনের ভেতরেই খ্রিষ্টানদের মধ্যে এমন ত্রাসের জন্ম দেন যে, তারা এদিকে আর উঁকি দেওয়ারও সাহস রাখেনি। তাঁর একের পর এক বিজয়ের ফলে তাদের অন্তরে মারাত্মক ভীতি ছড়িয়ে পড়ে। আরও পিডিএফ মধ্যে


একবার তাঁর নেতৃত্বে মুসলমানরা তাতার এবং ইউরোপীয় খ্রিষ্টানদের যৌথবাহিনীকে কুকুরতাড়া করেন। এটা ছিল ওই এলাকার জন্য একটা স্মরণীয় ঘটনা। উরতুগরুলের এ মহান কর্মযজ্ঞে সন্তুষ্ট হয়ে মুগ্ধ সুলতান তাঁকে আরও বিপুল... পিডিএফ বই মধ্যে 

সুলতান আলাউদ্দিনের পতাকা ছিল চন্দ্রখচিত। উরতুগরুল সুলতানের প্রতিনিধি হিসেবে ওই প্রতীক ব্যবহার করতেন। আজ অবধি তুর্কিদের কাছে এ প্রতীকটা তাদের জাতীয় প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

৬৮৭ হিজরি মোতাবেক ১২৮৮ খ্রিষ্টাব্দে ৯০ বছর বয়সে উরতুগরুল মারা যাবার আরও... পিডিএফ বই মধ্যে 

 সুলতানের অপরাপর আমিরগণ বিদ্রোহী হয়ে যায়ত্বশাসিত রাজ্য গঠন করে চললেও উসমান খান সে- পথে হাঁটেননি। তিনি তাদেরচে বহুগুণ শক্তিশালী হবার পরও সুলতানের জীবৎকাল পর্যন্ত পিতার মতোই একনিষ্ঠ অনুগত থেকে জান এবং অসংখ্য বিজয়ের মধ্যে সুলতানের প্রতিপত্তি বৃদ্ধিতে নিবেদিত থাকেন।


বিশ্বস্ততার পুরস্কার

তাঁর মাধ্যমে ইসলাম ও মুসলমানদের বিশেষ সেবা নেওয়া আল্লাহর ইচ্ছা ছিল; বিধায় বিশ্বস্ততার পুরস্কারস্বরূপ আল্লাহ তাঁকে সালজুক সাম্রাজ্যের কর্ণধার বানিয়ে দেন। কোনো প্রকার নিমকহারামি ব্যতীত এমনিতেই সাম্রাজ্য তাঁর কব্জায় চলে আসে।


ঘটনা হচ্ছে, ৬৯৯ হিজরি মোতাবেক ১৩০০ খ্রিষ্টাব্দে তাতারিদের সাথে এক রক্তক্ষয়ী যুদ্ধে সুলতান আলাউদ্দিন এবং যুবরাজ গিয়াসুদ্দিন শাহাদত বরণ করলে নিবে যায় সালজুক সাম্রাজ্যের শেষ প্রদীপ। তখন সালজুক তুর্কসহ অপরাপর তুর্ক গোত্রগুলো ঐকমত্যের ভিত্তিতে উসমান খানকে কোনিয়ার রাজমসনদে আসীন করিয়ে স্বতঃস্ফূর্তভাবেই তাঁর হাতে শপথ গ্রহণ করে। এভাবেই সে মহান সাম্রাজ্য অস্তিত্বে আসে, যা কয়েক শতাব্দীব্যাপী ইউরোপে দাপট এবং মর্যাদার সাথে শাসনকার্য পরিচালনা করে। যে সাম্রাজ্যের দিগ্বিজয়ীরা কুসতুনতুনিয়া জয় করে পালটে দেন ইতিহাসের মোড়। যারা হন রাসুল সা.-এর সুসংবাদ বাস্তবায়নের গৌরবের অধিকারী। যদি নিজেদের লোক তাঁদের পিঠে ছুরি না হানতো, তাহলে আজ হয়তো ইউরোপে খ্রিষ্টবাদের চিহ্নটুকুও থাকত না। এশিয়ার মতো ইউরোপও হতো মুসলিমপ্রধান মহাদেশ। খেলাফতে আব্বাসিয়া উত্তর তাঁদের খেলাফতই বিশ্বে ইসলামের কেন্দ্র হিসেবে পরিচিতি পেয়ে আসছিল। এই খেলাফতের শাসকরা এমনসব কাজ আঞ্জাম দিয়ে গেছে, যার উপর অনাগত ভবিষ্যতের মুসলিমরাও গর্ব করতে পারেন।



গাজি উসমান খানের বংশধারায় আল্লাহ বড় বড় অনেক বিজেতার জন্ম দিয়েছিলেন। কারণ বোধহয় এটাই যে, সুলতান ছিলেন অত্যন্ত দয়ালু, দানবীর এবং খোদাভীরু। তাঁর বিয়ে হয়েছিল এমন এক আল্লাহওয়ালা বুজুর্গকন্যার সাথে, যে নিজে ছিলেন তাকওয়া এবং পবিত্রতা উঁচু অবস্থানে।

এখানে আমরা প্রথমে উসমান খানের কিছু উন্নত গুণাবলির আলোচনা করব; অতঃপর আলোচনা করব তাঁর বিয়ের কাহিনি। আশা করি তখন উপলব্ধি করতে পারবেন, কেন আল্লাহ তাঁর সন্তানদের মাধ্যমে ইসলামের এ বিশাল খেদমত নিয়েছেন।

আরও পিডিএফ:


আরও পড়তে স্পেন টু আমেরিকা pdf পিডিএফ টি ডাউনলোড করে পড়তে পারেন

বি:দ্র: স্পেন টু আমেরিকা বইটি ফ্রী pdf ডাউনলোড করিতে চাহিয়া লেখকদের নিরুৎসাহিত করবেন না! 

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال