এডওয়ার্ড ডব্লিউ সাঈদ ওরিয়েন্টালিজম pdf ডাউনলোড

এডওয়ার্ড ডব্লিউ সাঈদ ওরিয়েন্টালিজম pdf free download, orientalism edward said pdf download
এডওয়ার্ড ডব্লিউ সাঈদ ওরিয়েন্টালিজম pdf free download, orientalism edward said pdf download


প্রাচ্যকে জানা

জুন ১৩, ১৯১০ : 'মিসরে আমাদের যেসব সমস্যার মোকাবিলা করতে হবে' তার ওপর হাউস অব কমন্সের উদ্দেশে ভাষণ দেন আর্থার জেমস বেলফোর। 'আইনস অব উইট বা ওয়েস্ট রাইডিং ইয়র্কশায়ার'-এ উত্ত্যক্ত করছে যেসব সমস্যা, তিনি বলেন 'এগুলো তা থেকে ভিন্ন ধরনের। বেলফোর কথা বলেন পাণ্ডিত্যের সাথে পার্লামেন্টের দীর্ঘকালীন সদস্যপদ, লর্ড স্যালিসবারির প্রাক্তন ব্যক্তিগত সচিব, আয়ারল্যান্ড বিষয়ে প্রাক্তন মুখ্য সচিব, স্কটল্যান্ড বিষয়ে প্রাক্তন সচিব, প্রাক্তন প্রধানমন্ত্রী, অসংখ্য পররাষ্ট্রবিষয়ক সমস্যা, পরিবর্তন ও কৃতিত্বের পাণ্ডিত্য নিয়ে। সাম্রাজ্যবাদী কর্মতৎপরতায় জড়িত থাকার সময় বেলফোর এমন এক রানির পক্ষে দায়িত্ব পালন করেন যিনি ১৮৭৬ সালে ভারতের সম্রাজ্ঞী ঘোষিত হন। আফগান ও জুলু যুদ্ধ, ১৮৮২ সালে ব্রিটিশদের মিসর দখল, সুদানে জেনারেল গর্ডনের মৃত্যু, ফ্যাসুদার ঘটনা, ওমডারমানের যুদ্ধ, বোয়ার যুদ্ধ ও রুশ-জাপান যুদ্ধ অনুসরণের জন্য তাকে বিশেষভাবে অসাধারণ প্রভাবশালী সব পদে বসানো হয়। 

আরও পিডিএফ: 


বিশেষ সামাজিক খ্যাতি ছাড়াও, তার শিক্ষা ও বুদ্ধির ব্যাপ্তি একাধারে বার্গস, ম্যান্ডেল, থেয়িজিম এবং গলফের মতো বিচিত্র বিষয়ে লিখতে পারার ক্ষমতা-ইটনে, ট্রিনিটি কলেজ ও ক্যামব্রিজে পড়াশোনা এবং সাম্রাজ্যের বিভিন্ন বিষয়ের ওপর আপাতদৃষ্টিতে তার দখল-এ সমস্ত কিছুই তাকে ১৯১০ সালের কমন্সসভায় ওই সব কথা বলার বিশেষ অধিকার এনে দেয়। আরও কথা আছে বেলফোরের বক্তব্য সম্পর্কে, কিংবা একে এত প্রাতিষ্ঠানিক ও নৈতিকভাবে উপস্থাপনের জন্য তার প্রয়োজনীয়তা সম্পর্কে।

আরও pdf: 




কয়েকজন সদস্য ‘মিসরে ইংল্যান্ডের' প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশ্ন তোলেন (এটি আলফ্রেড মিলনার্সের ১৮৯২ সালের আগ্রহ সৃষ্টিকারী গ্রন্থের বিষয়)। তবে এর মধ্য দিয়ে তারা আসলে বলেন যে, একসময়ের মুনাফাজনক পেশা এখন সমস্যার উৎসে পরিণত হয়েছে এবং মিসরীয় জাতীয়তাবাদের উত্থান ঘটেছে। মিসরে ইংল্যান্ডের অবস্থান অটুট রাখা এখন আর ততটা সহজ নয়। তাই বেলফোর অবহিত ও ব্যাখ্যা করবেন।

সম্পুর্ণ লেখা টি এডওয়ার্ড ডব্লিউ সাঈদ ওরিয়েন্টালিজম বই থেকে নেওয়া, 

এডওয়ার্ড ডব্লিউ সাঈদ ওরিয়েন্টালিজম pdf orientalism পিডিএফ টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال