স্পেনের রূপশী কন্যা pdf ১ম খণ্ড ডাউনলোড

স্পেনের রূপশী কন্যা ১ম খণ্ড এনায়তুল্লাহ আলতামাস spainer ruposhi konna 1 pdf JustBoipdf, স্পেনের রূপশী কন্যা pdf ১ম খণ্ড ডাউনলোড
স্পেনের রূপশী কন্যা pdf free download ১ম ও ২য় খণ্ড, spainer ruposhi konna 1 2 pdf



একটু পড়ুন: অনুবাদকের নিবেদন

সেই সময়টি ছিল মুসলিম ইতিহাসের স্বর্ণযুগ, যে সময় চাঁদ-তারা খচিত পতাকা বর্তমান স্পেনে উড্ডীন ছিল। সেই স্বর্ণযুগের স্মৃতি এখনও কালের সাক্ষী হয়ে অম্লান রয়েছে কর্ডোভার জামে মসজিদ ও আল-হামরা প্রাসাদের অস্তিত্বে। স্পেনের মাতৃ ভাষায় বহু আরবী শব্দমালাও মুসলিম ইতিহাসের চিহ্ন বহন করছে। বিকৃতভাবে হলেও বহু জায়গা ও স্থাপনার আরবী নাম এখনও বহন করছে বিজয়ী মুসলমানদের কীর্তিগাঁথা। জাবালে তারেক জিব্রাল্টা নাম ধারণ করেও সেই স্পেন বিজয়ী তারেকের কথাই স্মরণ করিয়ে দেয়।


স্পেনের কথা উচ্চারিত হলেই সামনে চলে আসে সেইসব বীর যোদ্ধাদের কথা—যারা দামেস্ক থেকে স্পেনের উপকূলে অবতরণ করে সবগুলো জাহাজে অগ্নি সংযোগ করে ফেরার প্রত্যাশাযান পুড়িয়ে দিয়েছিলেন। তাদের পিছনে ছিল সীমাহীন সাগরের অথৈ পানি আর সামনে প্রবল শত্রু । নিজ দেশ থেকে বিশাল সাগরের ওপারে, প্রবল শত্রুদের পরাজিত করে বিজয় অর্জন ছাড়া তাদের কোন বিকল্প ছিল না। প্রচণ্ড আত্মবল, অবিচল আস্থা, সাহসিকতা ও লক্ষ্য অর্জনে আত্মোৎসর্গিত হওয়ার ফলে তারা সে সময় একের পর এক শহর পদানত করে খৃস্টান ইউরোপের বুকে ইসলামের ঝাণ্ডা উড়িয়েছিলেন। তারেক-মুসার সেই বিজয় ইতিহাস প্রবল ঈমান, আত্মবিশ্বাস, কর্তব্যনিষ্ঠা ও আত্মত্যাগের স্বর্ণোজ্জ্বল ইতিহাস। মানবেতিহাসে যার কোন দৃষ্টান্ত নেই।


তারেক-মূসার পর তাদের উত্তরসূরীরা তাদের পদাঙ্ক অনুসরণ করে স্পেন শাসন করছিলেন। যতোদিন শাসকগণ তারেক-মূসার পদাঙ্ক অনুসরণ করেছিলেন, ইসলামের আদর্শের উপরে দৃঢ়পদ ছিলেন ততোদিন মুসলিম স্পেনের সীমানা বাড়ছিল। মুসলমান শাসকগণ এক পর্যায়ে মুসলিম স্পেনের সীমানাকে বর্তমান প্যারিস পর্যন্তও নিয়ে যেতে সক্ষম হয়েছিলেন।


কিন্তু পরবর্তীতে স্পেনের মুসলিম শাসকগণ নিজেদেরকে

সেবকের বদলে শাসক ভাবতে শুরু করেন। তখন থেকেই শুরু হয়

প্রাসাদ ষড়যন্ত্র ও চিরশত্রু ইহুদী দুশমনদের চতুর্মুখী চক্রান্ত।

শাসকদের বিলাসিতা ইসলামের অনুশাসন থেকে শাসকদের বিচ্যুতির চিরশত্রুদের অনুপ্রবেশের পথ করে দেয়, নিজেদের মধ্যেও দেখা দেয় বিচ্ছিন্নতা। ধীরে ধীরে মুসলিম স্পেন দুর্বল থেকে দুর্বলতর হতে থাকে ।


নিবেনক - শহীদুল ইসলাম

স্পেনের রূপশী কন্যা pdf ১ম ও ২য় খণ্ড ফ্রী পিডিএফ টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।


{getProduct} $button={Download Now 1} $price={Free} $free={yes} $icon={download}

স্পেনের রূপশী কন্যা pdf ২য় খণ্ড free download
{getButton} $text={Download Now 2} $icon={download} $color={red}

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال