স্পেনে মুসলমানদের ইতিহাস বই

স্পেনে মুসলমানদের ইতিহাস pdf free download, ডাউনলোড এ এইচ এম, শামসুর রহমান, স্পেনে মুসলিম pdf download
স্পেনে মুসলমানদের ইতিহাস pdf download, ডাউনলোড এ এইচ এম, শামসুর রহমান


মালেকী মাজহাবের পৃষ্ঠপোষকতা

হিশাম অত্যন্ত ধর্মপ্রাণ আমির ছিলেন। তাহার চরিত্রের বড় দুর্বলতা ছিল যে, তিনি এক জ্যোতিষীর নিকট শুনিয়াছিলেন যে, মাত্র ৮ বৎসর তিনি রাজত্ব করিতে পারিবেন । এই জন্য নিজেকে সর্বোতভাবে প্রস্তুত রাখতেন কখন তাঁহার অন্তিমকাল উপস্থিত হইবে। তিনি অত্যধিক নিষ্ঠার সঙ্গে ধর্মের অনুশাসনগুলি পালন করিতেন। ধর্মের জন্য নিবেদিত ও উৎসর্গিত ব্যক্তিগণকে তিনি রাজকোষ হইতে অর্থ সাহায্য করিতেন। অন্ধকার রজনীতে বাদলধারা ও ঝঞ্ঝাবিক্ষুদ্ধ আবহাওয়া উপেক্ষা করিয়া যাহারা মসজিদে ইবাদতের জন্য উপস্থিত হইতেন, তাঁহাদের প্রতি তাঁহার অনুগ্রহ ছিল সর্বাধিক। নিজে যেমন যত্ন সহকারে ধর্মের বিধান পালন করিতেন তেমনি অপরকেও তাহা পালনের জন্যে নির্দেশ দিতেন। এই সময় পবিত্র নগরী মদীনাতে প্রখ্যাত ইমাম বিন আনাস ধর্ম প্রচার ও ধর্মীয় বিধান রচনায় ব্যাপৃত ছিলেন। তাঁহার অসাধারণ পাণ্ডিত্য এশিয়া, আফ্রিকা ইউরোপ পর্যন্ত প্রসার লাভ করে।


কিন্তু আব্বাসীয় খলিফা আল মনসুর ইমাম মালিক বিন আনাসের মতবাদ অনুসারী না হওয়ায় ইমামের প্রতি বিরূপ মনোভাব পোষণ করিতেন। তবে ইমাম সাহেব খলিফার অনুগ্রহ অথবা নিগ্রহ কোনটারই পরওয়া করিত না। কোরআন ও সুন্নাহর শিক্ষাকে সমুন্নত রাখিবার জন্যই তিনি সর্বদা নিজেকে নিয়োজিত রাখিতেন। এই বিখ্যাত হাদীস শাস্ত্রবিদের নিকট হাদীস ও ইসলামের বাণী শিক্ষার জন্য বহু দেশ হইতে বহু ছাত্র উপস্থিত হইত। ইমাম সাহেবের পাণ্ডিত্যের কথা শ্রবণ করিয়া আমির হিশাম অত্যন্ত মুগ্ধ হন এবং ইমাম সাহেবকে স্পেনে আমন্ত্রণ জ্ঞাপন করেন। কিন্তু ইমাম সাহেব পবিত্র নগরী ছাড়িয়া কোথাও যাইতে সম্মত ছিলেন না। অগত্যা আমির তাঁহার দেশের শিক্ষার্থীগণকে পবিত্র নগরীতে গিয়া ইমাম সাহেবের নিকট শিক্ষা লাভ করিবার জন্য ব্যাপকভাবে উৎসাহিত করেন। ইমাম মালেকের মাজহাবকে হিশাম রাষ্ট্রীয় মাজহাবে প্রতিষ্ঠিত করেন। তাঁহার অধীনে শিক্ষাপ্রাপ্ত শিক্ষিত জনকে রাষ্ট্রীয় দায়িত্বপূর্ণ পদে নিয়োগ করেন। ইমাম মালেককে স্পেনীয় দায়িত্বপূর্ণ পদে নিয়োগ করেন। ইমাম মালেকের স্পেনীয় ছাত্রগণের মধ্যে ইয়াহয়া বিন ইয়াহয়া, ঈসা বিন দীনার ছিলেন বিশেষ উল্লেখযোগ্য। এই সমস্ত খ্যাতিমান ছাত্রদের দ্বারা ইমাম সাহেবের শিক্ষা ও তাঁহার সঙ্কলিত হাদিস "কিতাবুল মোয়াত্তা” স্পেনের সর্বত্রই প্রচারিত হয়। হিশাম ফকিহ বা আইন শাস্ত্রবিদগণকে বিশেষ সমাদর ও সম্মান করিতেন। এই জন্য রাজদরবারে আলেম ও ফকিহদের প্রভাব বিশেষ বৃদ্ধি পায় । আমির যদি ইসলামের খুঁটিনাটি আচার পালনে উদাসীন হইতেন তবে আলেমগণ তাঁহাকে তিরস্কার করিতে দ্বিধা করিতেন না। এমনিভাবে মালেকী মাজহাবের ফকিহগণ আমিরকে প্রভাবিত করিয়া রাখিয়াছিলেন।



জনগণের দুঃখ দুর্দশা মোচনের জন্য হিশাম ছিলেন অত্যন্ত উদ্বিগ্ন। জনগণের সেবা করিবার জন্যই যে রাষ্ট্রনায়কদের ক্ষমতা গ্রহণ, সে কথা তিনি গভীরভাবে উপলব্ধি করেন এবং জনসেবার জন্য নিজেকে একান্তভাবে উৎসর্গ করেন। "অত্যন্ত সাধারণ পরিচ্ছদে নিজেকে আবৃত করিয়া তিনি একাকী রাজধানীর পথে ভ্রমণ করিতেন। সাধারণ জনগণের সংগে মিলিতেন, রোগীর শয্যার পার্শ্বে উপস্থিত হইতেন, দরিদ্রের কুঠীরে প্রবেশ করিয়া আপন জনের ন্যায় সান্ত্বনার বাণী শুনাইতেন এবং সুখ-দুঃখ ও অভাব অভিযোগের সঙ্গে নিবিড়ভাবে পরিচিত হইতেন। ১ ন্যায়পরায়ণতা, দানশীলতা ও অনাড়ম্বর জীবনযাপন ছিল তাঁহার চরিত্রের ভূষণ। মাঝে মাঝে দরিদ্র কুঠীরে খাদ্যের বস্তা লইয়া উপস্থিত হইতেন। রুগ্ন ব্যক্তির পার্শ্বে বসিয়া একান্ত আপনজনের ন্যায় সান্ত্বনার বাণী শুনাইতেন। অত্যা অথবা দারিদ্রের কষাঘাতে জর্জরিতেরা নিরাপদ আশ্রয় খুঁজিয়া পাইত তাহার নিকট। ছিলেন ন্যায়পরায়ণ, সদাশয় ও মহানুভব আমির। সত্যিকারে তিনি ছিলেন ধার্মিক ও প্রতিমূর্তি।

জ্ঞানী ব্যক্তিদের তিনি যথাযোগ্য মর্যাদা দিতেন এবং তাঁহাদের পৃষ্ঠপোষতায় তিনি ছিলেন উদার ও অকৃপণ। তাহার রাজত্বকালে প্রখ্যাত কবি আমির বিন আলী গাফফার, বিখ্যাত ফকিহ ইয়াহুয়া বিন ইয়াহয়া ও ঈসা বিন দীনার প্রমুখ মনীষীগণ তাঁহার দরবার অলঙ্কৃত করেন। “যৌবনে তাহার প্রাসাদ বিজ্ঞানী, কবি ও ধর্মশাস্ত্রবিদগণের দ্বারা অলঙ্কৃত থাকিত।

স্পেনে মুসলমানদের ইতিহাস pdf টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন। 

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال