একদিন ছুটি হবে বই

একদিন ছুটি হবে pdf free download, সাজিদ ইসলাম, ekdin chuti hobe pdf download, একদিন ছুটি হবে pdf download, একদিন ছুটি হবে বই pdf, justboipdf
একদিন ছুটি হবে pdf download, সাজিদ ইসলাম ekdin chuti hobe pdf download


এই বইয়ের লেখাগুলো গদ্য নাকি পদ্য—এই প্রশ্ন আমি নিজেকে অনেকবার করেছি। তেমন কোনো সদুত্তর আমি নিজেই পাইনি। তাই আশা করব আপনাদের মনেও এই প্রশ্ন এলে সযত্নে এড়িয়ে যাবেন। মানুষের জীবনে নানান সব ঘটনা ঘটে। কোনোটা আনন্দের, কোনোটা বিষাদের। এর বিপরীতে আমাদের মনে নানান অনুভূতির জন্ম হয়। নানান চিন্তা মাথায় আসে। কতকিছু বলতে ইচ্ছে করে। কতকিছু পাল্টাতে মন চায়। কত ভালোবাসা, মায়া-মমতা, রাগ-ক্ষোভ-অভিমান উগরে দিতে ইচ্ছে হয়। এই লেখাগুলো সেসব অনুভূতির একটি কাগুজে সংকলন। লেখাগুলো বিভিন্ন সময়ে, বিভিন্ন উপলক্ষে, নানান জায়গায় খুবই সাদামাটাভাবে লেখা হয়েছিল। বইতেও সেভাবেই রাখা হয়েছে।

কোনো এক উদাস দিনে, ঝড় বাদল কিংবা শীতের দিনে, চায়ের কাপ হাতে জানালার ধারে বসে পাতা উল্টাতে উল্টাতে লেখাগুলো পড়ে কারো যদি হঠাৎ মনে হয়, আরে! এ তো আমার কথা! - তাহলে নিজেকে সার্থক মনে হবে। (সাজিদ ইসলাম)

ধোঁকা
আমি সারাটা জীবন
তোমার মতো হতে চাইলাম তারপর জানলাম তুমি সারাটা জীবন আমার মতো হতে চেয়েছ। দুনিয়া আমাদের দুজনকেই ধোঁকা দিয়ে গেল!!

* ধোঁকা মানব সমাজের একটি দুঃখজনক প্রসঙ্গ, যা অনেক সময় লোকের জীবনে অন্তর্ভুক্ত হয়। ধোঁকা থেকে সচেতন এবং সক্ষম থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি মনে করেন যে আপনার জীবনে কেউ আপনাকে ধাঁধানো বা ধোঁকা দিয়ে গেছেন, তবে আপনি সেই অভিজ্ঞতার উপর ভিত্তি করে পরবর্তীতে এর থেকে সচেতন এবং সুরক্ষিত থাকার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিতে পারেন। আপনি অন্যকে সহায়তা করতে পারেন এবং সচেতনতার মাধ্যমে আপনার ও অন্যদের জীবন সুরক্ষিত রাখতে পারেন।


স্মৃতি
কিছু মানুষ থাকে স্মৃতি কুড়ানোর মতো এদেরকে হঠাৎ হঠাৎ মনে পড়ে, কিন্তু যখন মনে পড়ে, খুব করে মনে পড়ে।

* হ্যাঁ, কিছু মানুষ থাকে স্মৃতি কুড়ানোর মতো এদেরকে হঠাৎ হঠাৎ মনে পড়ে। এটি আমাদের মনে হচ্ছে যে স্মৃতি বিষয়গুলি জীবনের ওপর ভিত্তি করে উন্নয়ন করা হয়ে থাকে। কোন ঘটনার স্মৃতি আমাদের মনে হচ্ছে তখন আমরা সেই সময়ের অভিজ্ঞতা, বাণীগুলি ও মন্তব্যগুলি মনে পেতে পারি। 

স্মৃতি কুড়ানো মানে হচ্ছে আমাদের মনের সামগ্রী দৈর্ঘ্য দিকে সাজানো। এটি আমাদের মনের জটিল প্রক্রিয়ার ফলে ঘটে থাকে এবং হঠাৎ করে মনে পড়া সম্ভব হয়ে উঠে। এই ধরণের স্মৃতি হলো আন্তরিক এবং অস্থির স্মৃতি যা সাধারণত খুব জটিল হয়ে ওঠে।


আগুন
যে আগুনে পোড়ে
সেই জানে
আগুন কতটা পোড়ায়।


* মানুষ কী বলবে?
আপনি মরে যাওয়া মাত্রই মানুষ আপনার নামটাও আর মুখে নেবে না। বলবে লাশটাকে গোসল করাও, লাশটা খাটিয়ায় তোলো, লাশটা কবর দাও... বাস। আর এই “মানুষ কী বলবে” ভেবে আপনি একটা জীবন কাটিয়ে দিচ্ছেন...

পরিমাপ
মানুষ তার চরিত্রের সমান বড়
মানুষ তার চরিত্রের সমান ছোট!

* হ্যাঁ, মানুষের চরিত্র খুবই গুরুত্বপূর্ণ এবং সমান বড়। মানুষ একটি সমাজবিজ্ঞান পরিচিতি এবং একটি সমাজগত প্রাণী হিসেবে বিবেচিত হয়। মানুষের চরিত্রও তার বুদ্ধিমান মস্তিষ্ক, আনুভূমিক দক্ষতা, তর্কশক্তি এবং সৃষ্টিশীলতা সহ অন্যান্য উন্নয়নশীল দক্ষতাদি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য সম্পন্ন।


মানুষের চরিত্র সম্পর্কে বিশ্বের বিভিন্ন সমাজবিজ্ঞানী ও দার্শনিকরা একটি ধারণা নিয়েছেন যা হলো, "মানুষ তার চরিত্রের যথাক্রমে প্রকাশ করে।" অর্থাত্‌, মানুষ যে করে কাজ করে এবং কিভাবে চরিত্রগত মূল্যমান গঠন করে তা তার চরিত্রের প্রতিফলন হিসেবে প্রকাশ পায়।

* এই বিষয়টি সম্পর্কে আমি অন্যদের মতো মন্তব্য রাখতে পারব না, কারণ মানুষের চরিত্র একে অপরের থেকে ভিন্নতা দেখাতে পারে। কিন্তু সাধারণত সব মানুষের জীবনযাপন এক এবং সমান সুযোগ ও সমস্ত মানুষের জন্য একই নিয়ম বিধি আছে। তাই মানুষের চরিত্র উন্নয়নে তার ইচ্ছা ও প্রয়াসের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। একজন দীর্ঘসূত্রে বিদ্যমান ও গুণাঢ় ব্যক্তির চরিত্র একটা ছোট ও দুর্বল ব্যক্তির চরিত্রের চেয়ে ভাল হতে পারে। তাই মানুষের চরিত্রের সম্পর্কে একটি একটি ব্যক্তিগত মতামত থাকতে পারে।

বি:দ্র: একদিন ছুটি হবে pdf download করিতে চাহিয়া লেখকদের নিরুৎসাহিত করিবেন না!

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال