তাবিয়িদের চোখে দুনিয়া pdf ডাউনলোড


তাবিয়িদের চোখে দুনিয়া pdf Download, ইমাম আহমাদ ইবনে হাম্বল (রহঃ) বই, tabiyider chokhe dunia pdf download
তাবিয়িদের চোখে দুনিয়া pdf Download, ইমাম আহমাদ ইবনে হাম্বল (রহঃ) বই, tabiyider chokhe dunia pdf download

অনুবাদকের কথা
সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার জন্য। সালাত ও সালাম তার প্রিয় হাবীব মুহাম্মাদ মুস্তফা সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর প্রতি।

সালাফে সালেহীন আমাদের জীবনের আদর্শ। আমাদের চেতনার বাতিঘর। তাদের জীবনাচার আমাদের উদ্বুদ্ধ করে হিদায়াতের পথে। হাত ধরে নিয়ে যায় জান্নাতের দিকে। তাই তাদের জীবনাচার জানার গুরুত্ব অপরিসীম। তাদের একেকটি কথা আমাদের জন্য আলোক মশাল সদৃশ। যার আলোতে অন্ধকার রাত্রিতেও আমরা খুঁজে পাই আলোর দিশা। বিশেষত এই যুগে, যখন চারদিকে শয়তানি শক্তির জয়জয়কার, সেই সময়ে তাদের কথামালা ও অমূল্য নাসীহাত আমাদের মৃতপ্রায় অন্তরের জন্য সঞ্জীবনী

সুধাবিশেষ।
প্রিয় হাবীব সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জবানে খাইরুল কুরূন তথা কল্যাণপ্রাপ্ত প্রজন্ম হিসেবে স্বীকৃতি পাওয়া তিন প্রজন্মের এক প্রজন্ম হলো তাবিয়িগণ । তাবিয়ি বলতে বোঝানো হয় সেই প্রজন্মকে, যারা মুমিন অবস্থায় উম্মাহর শ্রেষ্ঠ প্রজন্ম সাহাবায়ে কিরামের সাহচর্যধন্য হয়েছেন, তাদের স্বচক্ষে অবলোকন করেছেন, তাদের দারসগাহে বসেছেন, তাদের থেকে ইলম হাসিল করেছেন। ফলে তাদের জীবনাচার ছিল নববি জীবনের খুবই ঘনিষ্ঠ। তাদের যাপিত জীবনে ফুটে উঠেছিল রাসূলে আরাবির রেখে যাওয়া আদর্শ।


ইমাম আহমাদ রাহিমাহুল্লাহ তাঁর কিতাবুয যুহদ-এ নবি-রাসূল ও সাহাবিদের পাশাপাশি তাবিয়িগণের জীবনাচারের ওপরও আলোকপাত করেছেন। তুলে ধরেছেন তাদের জীবনের উপাখ্যান। কীভাবে তারা দুনিয়াকে দেখতেন, কোনভাবে তারা দুনিয়ার জীবনকে যাপন করতেন, আখিরাতের প্রতি কেমন ছিল তাদের দিলের আকর্ষণ ইতানি।

কিতাবুয যুহদ-এ মোট তিন ধরনের বর্ণনা ছিল। নবি-রাসূলগণের, সাহাবিদের এবং তাবিয়িদের। প্রথম ধরনের বর্ণনাগুলো রাসূলের চোখে দুনিয়া এবং দ্বিতীয় ধরনের

বর্ণনাগুলো সাহাবিদের চোখে দুনিয়া নামে ইতোমধ্যে প্রকাশিত হয়ে পাঠকপ্রিয়তা। অর্জন করেছে। এবার তৃতীয় ধরনের বর্ণনাগুলো প্রকাশিত হতে যাচ্ছে তারিষিদের চোখে দুনিয়া নামে। আশা করি এটিও পূর্বের ধারাবাহিকতায় পাঠকদের হৃদয় জয় কারে নেবে।

কিতাবুয যুহদ-এর এই অংশটুকু যৌথভাবে অনূদিত হয়েছে। প্রথমাংশের অনুবাদ করেছেন তরুণ অনুবাদক, সাহসী লেখক ও মেধাবী আলেম প্রিয় ভাই আলী হাসান উসামা। যার ব্যাপ্তি আমির ইবনু কায়েস রাহিমাহুল্লাহ-এর চোখে দুনিয়া থেকে হাসান বসরি রাহিমাহুল্লাহ-এর চোখে দুনিয়া পর্যন্ত। আর উমার ইবনু আবদুল আযীয রাহিমাহুল্লাহ-এর চোখে দুনিয়া থেকে নিয়ে শেষ পর্যন্ত অংশটুকু আমি অধমের অনুবাদ করা।


আমরা আমাদের সাধ্যের সবটুকু দিয়ে চেষ্টা করেছি অনুবাদকে নিখুঁত ও নির্ভুল

করতে। খসড়া অনুবাদের পাণ্ডুলিপি একাধিকবার ঘষামাজা করা হয়েছে। যাতে এটি

সর্বোচ্চ সুন্দর ও হৃদয়গ্রাহী হতে পারে। পূর্ণতায় পৌঁছানোর একমাত্র মালিক তো মহান আল্লাহ।

তাবিয়িদের জীবনাচার নিয়ে বইটিতে আলোকপাত করা হলেও প্রসঙ্গক্রমে অনেক সময় এতে রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত হাদীস ও উল্লেখিত হয়েছে। এমন ক্ষেত্রে আমি টীকায় হাদীসের সূত্রমূল ও মান বর্ণনা করে দিয়েছি। এই কাজে সহায়তা নিয়েছি দুইটি নুসখা থেকে। একটি মুহাম্মাদ আহমাদ ঈসা এর তাহকীককৃত ও দারুল গদ্দিল জাদীদ থেকে প্রকাশিত। অপরটি হামিদ আহমাদ আত-তাহির এর তাহকীককৃত ও কায়রোর দারুল হাদীস থেকে প্রকাশিত। আর অনুবাদ করেছি দারুল কুতুবিল ইলমিইয়া থেকে প্রকাশিত নুসখাকে সামনে রেখে। যেসব জায়গায় কোনো কিছু ব্যাখ্যা করার প্রয়োজনীয়তা অনুভূত হয়েছে, তা আমি মূল বই থেকে আলাদা করে টীকায় তুলে দিয়েছি। প্রতিটি বর্ণনার শুরুতে পাঠকদের বোধগম্যতাকে আরও সাবলীল করার লক্ষ্যে উপযুক্ত শিরোনাম যুক্ত করা হয়েছে। এমনটি মূল বইতে ছিল না।


কিছু জায়গায় একজনের জীবনীতে অন্যজনের আলোচনা চলে এসেছে। সেগুলো আমরা হুবহু বইয়ের মতো না রেখে আলাদা শিরোনামে তা উল্লেখ করেছি। আশা করি এতে অনূদিত বইটির সৌন্দর্য আরও অনেক বৃদ্ধি পাবে। তবে এরপরেও বেশ কিছু জায়গায় একজনের জীবনীর মধ্যে অন্যজনের আলোচনা চলে এসেছে। তবে সংখ্যায় তা অতি অল্প হওয়ায় সেগুলোকে আর স্বতন্ত্র শিরোনামের অধীনে আনা হয়নি।

এই বইটিকে সর্বাঙ্গীণ সুন্দর করতে আপ্রাণ চেষ্টা করেছেন প্রকাশক মহোদয়। নির্ভুল

করে একটি বই প্রকাশ করার জন্য তাঁর আন্তরিক প্রচেষ্টার বিষয়টি দৃষ্টান্ত হয়ে থাকার মতো মনে হয়েছে। এরপরেও যদি কোনো ভুলত্রুটি বা কোনোরূপ অসংগতি কারও নজরে পড়ে তবে আমাদের তা অবহিত করার জোর আবেদন রইল। যথাযোগ্য বিষয় হলে অবশ্যই আন্তরিকভাবে তা আমলে নেওয়া হবে ইন শা আল্লাহ।


আরেকজনের কথা না বললেই নয়। তিনি হলেন মুহতারাম উস্তায জিয়াউর রহমান মুন্সী হাফিজাহুল্লাহ। কিছু কিছু জায়গায় অনুবাদ বেশ অবোধগম্য মনে হয়েছিল। তিনি এ ক্ষেত্রে উদারতার দৃষ্টান্ত স্থাপন করে সহায়তা করেছেন। তাঁর প্রতিদান আল্লাহর কাছে তোলা রইল।
সবশেষে রাব্বুল আলামীনের দরবারে আনত নয়নে প্রার্থনা করি, তিনি যাতে বইটিকে কবুল করে নেন। এর সাথে সংশ্লিষ্ট সকলকে পরিপূর্ণ প্রতিদান দেন। আমীন।

লেখক : ইমাম আহমাদ ইবনে হাম্বল (রহঃ)
প্রকাশনী : মাকতাবাতুল বায়ান
বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা, যুহদ বিষয়ক বই
অনুবাদক : আবদুল্লাহ আল মাসউদ
সম্পাদক : মোস্তফা মনজুর
পৃষ্ঠা : ৩১৪, পিডিএফ pdf
ভাষা : বাংলা

তাবিয়িদের চোখে দুনিয়া pdf download বই টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال