ইসলাম ও আধুনিক রাজনীতি pdf ডাউনলোড

ইসলাম ও আধুনিক রাজনীতি pdf download,  মুফতি তকী উসমানী pdf download, islam o adunik rajniti pdf
ইসলাম ও আধুনিক রাজনীতি pdf download,  মুফতি তকী উসমানী pdf download, islam o adunik rajniti pdf


অনুবাদকের কথা
ইসলাম শ্বসাত ও পূর্ণাঙ্গ একটি জীবন বিধান। জীবনের প্রতিটি পদে পদে যার রয়েছে আদর্শ এবং নিজস্ব দর্শন ও দৃষ্টিভঙ্গি। ব্যক্তিগত ও সামাজিক পরিসরে যেমন রয়েছে এর স্বকীয় মতবাদ। তেমনি অর্থনীতি, সমরনীতি ও রাজনীতিতেও এর আপন দৃষ্টিভঙ্গি রয়েছে। এই সামগ্রীক দৃষ্টিভঙ্গি বাস্তবায়ন করে এক সময় মুসলমানরা প্রায় গোটা বিশ্ব বীরদর্পে শাসন করেছে। সৃষ্টি করেছে আদর্শ, শান্তি ও নিরাপত্তার নতুন ইতিহাস। কিন্তু কালক্রমে মুসলমানরা জ্ঞাতে বা অজ্ঞাতে সেই সামগ্রীক ও ব্যাপক চিন্তাধারা থেকে সরে আসে এবং ইসলামকে সংকীর্ণকরে অনুধাবন করতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই মুসলমানদের রাষ্ট্রসীমানা সঙ্কোচিত হতে থাকে এবং ধীরে ধীরে তা একেবারে শুন্য কোঠায় এসে পৌঁছে। এমনকি যেসব এলাকা এখনও তাদের আওতাধীন সেখানেও এই সংকীর্ণতা বিরাজমান। আধুনিক উত্তরকালে তা মারাত্মক আকার ধারণ করেছে, এবং ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে।


পৃথিবীতে বহু মত ও আদর্শ রয়েছে। বহু ধর্ম ও মতবাদ রয়েছে। তবে ইসলাম ছাড়া কোনকিছুই পূর্ণাঙ্গ নয়। কোন ধর্ম ও মতবাদই ব্যক্তি থেকে সমষ্টি পর্যায় পর্যন্ত বিস্তৃত নয়। কিছু মতবাদ বা ধর্ম শুধুমাত্র ব্যক্তির মধ্যে সীমাবদ্ধ আর কিছু মতবাদ শুধু সমষ্টির মধ্যে সীমাবদ্ধ। কিন্তু ইসলাম একমাত্র ব্যতিক্রমধর্মী মতবাদ হওয়ায় ওদের যত গাত্রদাহ। তাই ইসলাম যাতে রাষ্ট্রীয়ভাবে কায়েম না হয় এ জন্যে যুগ যুগ ধরে ইসলাম বিরোধীরা যাবতীয় সবকিছুর আয়োজন করে আসছে। আর এজন্যে ওরা বিভিন্ন থিম ও থিওরী উদ্ভাবন করেছে গণত্ব (Democracy) সমাজতন্ত্র (Communism ) ধর্মনিরপেক্ষতা (Secularism) ও জাতীয়তাবাদ ( Nationalisn) এরই ধারাবাহিকতায় সৃষ্ট। এসব বস্তুবাদী মতবাদ যে কখনও মুসলমানদের জন্য কল্যাণ ও উন্নতি বয়ে আনতে পারে না। বরং তাদেরকে কেবল অধপতিত করেছে, ধ্বংসের দিকে ধাবিত করেছে।

আন্তর্জাতিক ইসলামী চিন্তাবিদ মুহাদ্দিস, মুফাসির ও সাবেক বিচার পতি মুফতি মুহাম্মাদ তকী উসমানী তাঁর বইয়ে এসব বিষয় সুষ্ঠুভাবে তুলে ধরেছেন। গত দু'শ বছর যাবত মুসলিম বিশ্বের

অধপতনের মূল কারণ সমূহ সুনিপূণভাবে চিহ্নিত করেছেন এবং এই ধ্বংযজ্ঞ থেকে উত্তরণেরও ব্যবস্থা বাতলিয়েছেন।

সমগ্র বিশ্বব্যাপি লেখককে মূলত ইসলামী আইনজ্ঞ হিসেবেই জানে। কিন্তু এই বই তাকে রাজনীতি বিশেষজ্ঞ হিসেবেও নতুন এক পরিচিতি এনে দিয়েছে। বইটি মূলত বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা ও ইস্যুকে কেন্দ্র করে লিখিত বিভিন্ন প্রবন্ধ মালার সমন্বিত রূপ। যে প্রবন্ধসমূহ দেশ বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় প্রকাশিত এবং ব্যাপকভাবে পাঠক সমাদৃত।

সাধারণত ইস্যুকেন্দ্রিক লেখা পরবর্তীতে তেমন গুরুত্ব ও প্রয়োজনীয়তা রাখে না। কিন্তু বিচারপতি তকী ওসমানীর এই বইয়ের লেখাগুলো যদিও কোন না কোন ইস্যুকে কেন্দ্র করে শুরু করেছেন তবুও ইস্যুটিকে বিষয়ের দিকে টেনে নিয়ে গেছেন এবং ঐ ইস্যুর অর্ন্তনিহিত বিষয়টিকে অত্যন্ত সাবলীলভাবে ফুটিয়ে তুলেছেন। যার গুরুত্ব ও প্রয়োজনীয়তা কখনও ম্লান হওয়ার নয়। সর্বকাল ও যুগে যার প্রয়োজন পড়বে। এখানেই বর্তমান বিশ্বের অন্যান্য ইসলামী চিন্তাবিদদের সাথে বিচারপতি তকী ওসমানীর ফারাক ও পার্থক্য ।

লেখকের উন্নত চিন্তা ও মানসম্পন্ন রচনাশৈলী অতুলনীয়। যা আমার মত লোকের পক্ষে প্রকাশ করা সম্ভব নয়। বরং এমন লেখকের বইয়ের অনুবাদে হাত দেয়া দুঃসাহসও বটে। তবে বিষয়বস্তুর প্রতি আমার অতি উদ্গ্রীবতা এই দুরূহ কাজে প্রেরণা যোগিয়েছে। আশা করব শত চেষ্টার পরও অনুবাদে কোন ধরণের ভুল-ত্রুটি হলে সম্মানিত পাঠকগণ ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।


অনুবাদের বেশ কিছু অংশ বিভিন্ন শিরোনামে দৈনিক ইনকিলাবে বিভিন্ন কিস্তিতে ‘স্বদেশ বিদেশ' ও 'ধর্ম-দর্শন' পাতায় প্রকাশিত হয়েছে এবং পাঠকদের কাছেও বেশ সমাদৃত হয়েছে। এখন বই আকারে পাঠকদের হাতে তুলে দিলাম। বইটি প্রকাশে বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক আল হাজ্জ মাওলানা দেলাওয়ার হোসেন কাসেমীর সহযোগিতা ও প্রেরণা বিশেষ ভাবে স্মরণযোগ্য। এছারা আরও যারা যেভাবে সহযোগিতা করেছেন সবাইকে আল্লাহপাক উত্তম প্রতিদান প্রদান করুন। এ বইয়ের আলোকে যাতে আমরা বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনকে ইসলামী করণ করতে পারি আল্লাহপাক যেন আমাদেরকে এই তৌফিক দান করেন। আমীন!

বই: ইসলাম ও আধুনিক রাজনীতি pdf Download
মূল: বিচারপতি মুফতি মুহাম্মাদ তকী ওসমানী
অনুবাদ: আবুল কাসেম মুহাম্মাদ আশরাফুল হক আলেম, লেখক ও অনুবাদক দারুল হক 
প্রকাশনী: একটি সৃজনশীল প্রকাশনী প্রতিষ্ঠান

ইসলাম ও আধুনিক রাজনীতি pdf Download বই টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال