গল্পে আঁকা সীরাতে মুহাম্মদ (সাঃ) pdf ডাউনলোড

গল্পে আঁকা সীরাতে মুহাম্মদ (সাঃ) pdf download, ইয়াহইয়া ইউসুফ নদভী বই, golpe-aka seerat hey muhammad pdf download
গল্পে আঁকা সীরাতে মুহাম্মদ (সাঃ) pdf download, ইয়াহইয়া ইউসুফ নদভী বই, golpe-aka seerat hey muhammad pdf download


আমি আবরাহার হাতি
একটু পড়ুন:
হাতি মানেই তো সাদা বাঁকানো দু'টি দাঁতের মাঝখান দিয়ে নিচের দিকে নেমে যাওয়া ইয়া লম্বা একটা শুঁড়। সুতরাং বুঝতেই পারছো আমারও অমন একটা শুঁড় আছে। আমি ঠিক বুনো হাতি নই । চিড়িয়াখানার অসহায় বন্দিত্বও কখনো আমাকে 'বরণ' করতে হয় নি। বয়সটা আমার নেহাত কম নয়, অনেক দিন ধরেই বেঁচে আছি। সবাই আমাকে একডাকে চেনে, আমি যে আবরাহার হাতি! জগত-জোড়া আমার খ্যাতি। সবচে' বেশী নামডাক আমার যুদ্ধের ময়দানে। সেখানে আমি মহাত্রাস। প্রলয়ঙ্করী ঝড়। মুহূর্তেই সবকিছু তছনছ করে দিই। আমার শুঁড়টা যেনো ধ্বংস-তাণ্ডবের দ্বিতীয় নাম ।

হ্যাঁ আমি আবরাহার হাতি। কিন্তু কী করে আমি আবরাহার হাতি হয়ে গেলাম? কেমন করে আফ্রিকার বন থেকে ধৃত হয়ে তার হাতে এসে পড়লাম? তারপর আমার জীবনে এবং আবরাহার জীবনে কী ঘটলো? সে এক শ্বাসরুদ্ধকর মজার কাহিনী! শোনাতে চাই তোমাদেরকে সেই কাহিনী — চাঁদনি রাতের দাদির গল্পের আসরের মতো গল্পময় করে। শুরু করবো?... শোনো তাহলে— হাবশা'র নাম শুনেছো? সেখানেই আমার জন্ম ও বেড়ে ওঠা। সেখানকার বন-বাদাড় আর ঘন নিবিড় গাছ-গাছালির ছায়া ও 'মায়া'য় আমার সময় বেশ কেটে যাচ্ছিলো।


'প্রয়োজন' পড়লে মাঝে মাঝে লোকালয়েও হানা দিতাম একদিন আমি মনের সুখে বনের মাঝে ঘুরে বেড়াচ্ছিলাম। হঠাৎ দেখি, একদল সশস্ত্র সৈন্য আমার পিছু নিয়েছে। অনেক চেষ্টা করেও আমি বাঁচতে পারলাম না, শেষমেষ ওরা আমাকে ধরে ফেললো। আমার উপর কেনো ওদের বদ-নজর পড়লো প্রথমে বুঝতে পারি নি। কিন্তু যখন বন্দির মতো ওরা আমাকে টানতে টানতে আবরাহার সামনে নিয়ে হাজির করলো, তখন আর বুঝতে বাকি রইলো না, ওরা আমার কাছে কী চায়। আমি বুঝে ফেললাম ওরা আমাকে 'বন্য-হাতি' থেকে 'সৈন্য-হাতি' বানাতে চায়। নিজের অজান্তেই আমার চোখ দু'টি ছলছল করে উঠলো! স্বাধীনতা হারানোর বেদনায় বুক ফেটে আমার কান্না আসতে চাইলো! হায়, এ কী হয়ে গেলো! আর কি ফিরে পাবো না অবাধ অরণ্য-স্বাধীনতা? বন-বনানী'র মুক্ত ঘোরাফেরা? বনের সবুজ কোলে তার শীতল ছায়ায় কী দারুণ ছিলো আমার জীবন। কিন্তু নিমেষেই কী ঘটে গেলো। আমি ভাবতেও পারি নি, আমার জীবন হয়ে যাবে অমন আবদ্ধ। শুধু কি আবদ্ধ, একেবারে কাটায়-কাটায় মাপা সৈনিক জীবন। একঘেয়ে। নিষ্ঠুর পাষাণেঘেরা আমাকে সৈন্য বাহিনীতে অন্তর্ভুক্ত করার কারণ আছে। গায়ে গতরে যেমন বিশাল আমি শক্তি-সামর্থ্যেও অতুলনীয় আমি। তাই বন্য হয়েও আমি হয়ে গেলাম সৈন্য । মানুষ সৈন্যের মতো হাতি সৈন্য। শুধু তাই নয়; আমিই হয়ে গেলাম একদল হাতি সৈন্যের সেনাপতি। আমার কথায়, আমার ইশারায় অন্যসব হাতি — এই খাড়া, এই বসা।

বনের ছায়ায় আমার মনটা বেশ কোমল ছিলো। কিন্তু আবরাহার 'ছায়ায়' আমি ক্রমেই 'দানব' হয়ে উঠছিলাম। সবাই আমাকে জমের মতো ভয় করতো। আমি আসছি শুনলেই থরথর করে কাঁপতে থাকতো। কারণ আছে। যে দিকে যেতাম ধ্বংস ছড়িয়ে যেতাম। অর্থাৎ আশপাশ ও পায়ের নিচের সবকিছু বরবাদ করে চলে যেতাম, মানুষের সাজানো জীবন ও পরিবেশ তছনছ করে ফেলতাম ।


যাই হোক; আবরাহা আমাকে পেয়ে ভীষণ খুশি। কিন্তু আমি একটুও খুশি হতে পারি নি। তবু মনিব হিসাবে বাইরে বাইরে তাকে শ্রদ্ধা না করে উপায় ছিলো না। এদিকে হাবশায় কিছুদিন কাটতে না কাটতেই আবরাহা ইয়েমেন আক্রমণের সিদ্ধান্ত নিলো। এ-অভিযানে বিজয়লাভ করতেই হবে। তাই আবরাহা আমাকে ব্যবহার করলো। আর আমিও আমার 'তাণ্ডব' দেখালাম। আমার নিজস্ব সৈন্যবল নিয়ে ওদের উপর ঝাঁপিয়ে পড়লাম। ফলাফল যা হবার তাই হলো। ইয়েমেন-সম্রাট নিহত হলো। ইয়েমেনের জনতার ভাগ্য বিপর্যয় ঘটলো। তারপর আবরাহা নিজেই বনে গেলো ইয়েমেনের স্বঘোষিত বাদশা।

ইয়েমেন দখলের পর আমার আর স্বদেশভূমি — হাবশায় ফেরা হয় নি। মাঝে মাঝেই হাবশার জন্যে মনটা আঁকুপাঁকু করতো।

স্বদেশকে কার না মনে পড়ে?

স্বদেশকে কে-না ভালোবাসে?

কিন্তু জালিম আবরাহার কাছে স্বদেশ প্রেমের কী মূল্য আছে? তার কাছে মূল্য শুধু ক্ষমতার .. শুধু দম্ভের !

শুধু কেড়ে নেয়ার!

আমি আবরাহার বিশেষ হাতি রাজকীয় হাতি। আমাকে সাধারণ কোনো কাজে ব্যবহার করা হতো না। মক্কার কাবার প্রতি রুষ্ট হয়ে যে উপাসনালয়টা সে নির্মাণ করছিলো, সে জন্যে পাথর কাঠ ইত্যাদি বোঝা বয়ে আনতে হতো দূরের পাহাড় থেকে। এ-কাজে ব্যবহৃত হতো একপাল হাতিই। কিন্তু একদিনের জন্যেও আমাকে ওদিকে 'ডাকা' হয় নি। ও-সব ছিলো ঐ সাধারণ হাতিদেরই কাজ। হঠাৎ করে উপাসনালয়-প্রসঙ্গটা টেনে আনলাম শুধু শুধু না, কারণ আছে। এ-উপাসনালয় নির্মাণের সাথে জড়িয়ে আছে আমার মূল কাহিনীর শিকড়। আরো খুলে বলি— এ-উপাসনালয়টা তৈরী হচ্ছিলো বিশাল আকারে কা'বা'র চেয়ে অনেক বড় করে ।

কিন্তু বদ নিয়তে। অর্থাৎ আবরাহার উদ্দেশ্য ছিলো বড়ো খারাপ। মক্কার কা'বার প্রতি মানুষের হৃদয়টান দেখে তার মাথা নষ্ট হয়ে গিয়েছিলো। সুযোগ পেলেই মানুষ মক্কার কা'বা যিয়ারত করতে ছুটে যেতো। এখন কী করে মক্কাগামী মানুষকে সেই কা'বার মতো আরেকটা 'কা'বা' বানিয়ে এখানেই আটকে ফেলা যায়— এই হয়ে দাঁড়ালো আবরাহার সকাল-সন্ধ্যার চিন্তা।


এক সময় যখন শেষ হলো এর নির্মাণ কাজ, দেখা গেলো ফল যা আশা করা হয়েছিলো, হয়েছে তার উল্টো। কেউ এলো না আবরাহার নকল কা'বায় । এই নকল কা'বার শোভা ও রূপময়তা দর্শনার্থী ও পথিকের দৃষ্টি কাড়লেও কারো হৃদয় কাড়তে পারলো না। সবাই আরো বেশী সংখ্যায় ছুটে যেতে লাগলো মক্কার কাবায়। আসল কা'বায়। ইবরাহিমী কা'বায়। মানুষ তো আর এতোটা বোকা নয় যে আসল-নকলের পার্থক্যই বুঝবে না! কিন্তু আবরাহা মানুষের এই প্রত্যাখ্যানকে হজম করতে পারলো না। জালিমদের যা হয় আর কি! সময় থাকতে ওরা বোঝে না। আবরাহা ভীষণ চটে গেলো । রাগে ক্ষোভে ফুঁসতে লাগলো। শেষটায় এ সিদ্ধান্তই নিয়ে বসলো- মক্কার কা'বা আমি ধ্বংস করে দেবো, নইলে এই বোকাগুলোকে ফেরানো যাবে না! আমার সাথে বেয়াদবি! দেখাবো এবার মজা আমি!

বাস্, দেখতে দেখতেই শুরু হয়ে গেলো মক্কা অভিযানের জোর প্রস্তুতি। তৈরী হয়ে গেলো এক বিশাল হস্তিবাহিনী। বুঝতেই পারছো, আমি ছিলাম এই বাহিনীর সেরা আকর্ষণ। একদিকে আমি হস্তিবাহিনীর সেনাপতি। আরেকদিকে আবরাহার রাজ- বাহন।

আপনার পছন্দের আরও pdf বই




হ্যাঁ প্রস্তুতি শেষ। এইমাত্র যাত্রা হলো মক্কার দিকে কা'বা অভিমুখে। আমার পিঠেই চড়ে বসেছে সেনাপতি আবরাহা। আবরাহা মাঝে মধ্যে ঘাড় বাঁকা করে পেছনের দিকে তাকাচ্ছে আর প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছে। আবরাহা আমার কাছে দু'টি জিনিস আশা করছিলো। এক. তার এই কা'বা বিধ্বংসী অভিযানে আমি যেনো হই তার 'মনের বাহন' – যা নির্দেশ দেবে তাই পালন করবো। দুই. আমি যেনো কা'বা ধ্বংসে ব্যবহার করি আমার দানবীয় শক্তি শুঁড়ীয় শক্তি। এ রকম আশা সে আমার কাছে করতেই পারে। কেননা অতীতে আবরাহার অসংখ্য 'অশুভ' ইচ্ছে আমি বাস্তবায়ন করেছি। তার ইচ্ছায় মুহূর্তেই আমি নষ্ট করে দিয়েছি অসংখ্য বস্তি।

গল্পে আঁকা সীরাতে মুহাম্মদ (সাঃ) pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال