প্রশ্নোত্তরে ইসলামী আকীদা pdf ডাউনলোড

প্রশ্নোত্তরে ইসলামী আকীদা pdf download, আ. ন. ম. রশীদ আহমাদ, proshnottore aqeeda pdf
প্রশ্নোত্তরে ইসলামী আকীদা pdf download, আ. ন. ম. রশীদ আহমাদ, proshnottore aqeeda pdf


১ প্রশ্নঃ আকীদা কী?

উত্তর : আকীদা (عقيدة) একটি আরবী শব্দ। আরবী হলেও সকল ভাষাভাষী মুসলমানের কাছে শব্দটি ব্যাপকভাবে পরিচিত।

'আকীদা' শব্দটির মূল হচ্ছে 'আকদ' (عقد), এর আভিধানিক অর্থ হচ্ছে দড়ি, চুল জাতীয় জিনিসে গিট দেয়া, ব্যবসা, চুক্তি, শপথ ইত্যাদিকে দৃঢ় করা, নির্মাণকে মজবুত করা, চুক্তি, প্রতিশ্রুতি। (আল রায়েদ খঃ ২ পৃ: ১০৩৮) ইংরেজিতে এর অর্থ করা হয়েছে Knitting Knotting. Tying. Joining, Junction, Contract Agreement, Document (A Dictionary of Modern Written Arabic P : 628 )

মূল শব্দ ‘আকদ’ এর অর্থ থেকে বুঝা যায় আকীদা হচ্ছে দৃঢ় ও মজবুত বিশ্বাস। প্রতিশ্রুতি ও চুক্তি। তবে যে কোন বিশ্বাস ও চুক্তিকেই আকীদা বলা হয় না। নির্দিষ্ট কোন ধর্ম, মতবাদ, আদর্শকে মনে-প্রাণে বিশ্বাস করাকেই 'আকীদা' বলা হয়। এ আকীদার সম্পর্ক মানুষের মনের সাথে। আর আকীদার প্রতিফলন ঘটে কর্মের মাধ্যমে।

২ প্রশ্ন : ইসলামী আকীদা কী?

উত্তর ঃ ইসলামী আকীদা হচ্ছে, ইসলামকে আল্লাহর একমাত্র মনোনীত দ্বীন হিসেবে মেনে নিয়ে ইসলামের মৌলিক বিষয় গুলোর প্রতি বিশ্বাস স্থাপন করা। যেমন আল্লাহকে এক ও একক 'রব' হিসেবে বিশ্বাস করা, তাঁর ক্ষমতা ও সার্বভৌমত্বকে বিশ্বাস করা। আল্লাহ মানুষের হেদায়েতের জন্য নবী রাসূল পাঠিয়েছেন, কিতাব নাযিল করেছেন, ফেরেশতারা আল্লাহর আজ্ঞাবহ হয়ে বিভিন্ন কাজ সম্পাদন করে, পৃথিবী ধ্বংস হয়ে যাবে, আখেরাত হবে, পৃথিবীতে মানুষ যা করেছে তার হিসাব নেয়া হবে, যারা আল্লাহকে বিশ্বাস করে ভাল কাজ করেছে তাদেরকে জান্নাতে এবং যারা অপরাধ করেছে তাদেরকে জাহান্নামে পাঠানো হবে- এসব বিষয়ের প্রতি বিশ্বাস করা ইসলামী আকীদার দাবী।


৩ প্রশ্নঃ ইসলামী আকীদার মূল ভিত্তি কী?

উত্তর ঃ ইসলামী আকীদার মূল ভিত্তি দু'টি, ১. ঈমান বিল্লাহ-আল্লাহর প্রতি ঈমান ২. কৃষ্ণর বিততাগুত-তাগুতকে অস্বীকার করা।

১. ঈমান বিল্লাহ মানে আল্লাহকে একমাত্র রব ও ইলাহ হিসেবে বিশ্বাস করা ও মানা। জীবনের সকল ক্ষেত্রে আল্লাহর সার্বভৌমত্ব মানা। আল্লাহকেই শুধু আইন এ শাসনের উৎস হিসেবে বিশ্বাস করা। আল্লাহ পাক এরশাদ করেন :

إن الحكم إلا لله أمر لا تَعْبُدُوا إِلَّا إِيَّاهُ ذلك الدين القيم

وَلَكِنَّ أَكْثَرَ النَّاسِ لا يَعْلَمُونَ

'আল্লাহ ছাড়া কারো বিধান (দেয়ার ক্ষমতা) নেই। তিনি আদেশ দিয়েছেন যে, তোমরা তিনি ছাড়া আর কারো ইবাদত করো না। এটাই সুদৃঢ় দ্বীন কিন্তু অধিকাংশ লোক তা জানে না।' (৪০: ইউসুফ)

২. কুফর বিত্তাগত অর্থ তাগূতকে অস্বীকার করা। আল্লাহ ছাড়া আর

যাকেই মানা হয় সেই তাগুত। তাওহীদের দাবী হচ্ছে সকল প্রকার তাগূতকে অস্বীকার করতে হবে। তাগুতকে অস্বীকার না করলে আল্লাহর প্রতি ঈমান নির্ভেজাল ও সুদৃঢ় হবে না। এদিকে ইঙ্গিত করে আল্লাহ পাক এরশাদ করেছেন ঃ فَمَنْ يَكْفُرْ بِالطَّاغُوتِ وَيُؤْمِنُ بِاللَّهِ فَقَدِ اسْتَمْسَكَ بِالْعُرْوَةِ

الْوُثْقَى لَا انْقِضَامَ لَهَا.

'যে তাগূত (আল্লাহ্ বিরোধী সব কিছুকে) অস্বীকার ও অমান্য করে আর আল্লাহর উপর ঈমান আনে, সে এমন এক সুদৃঢ় ও মজবুত অবলম্বনকে আঁকড়ে ধরে, যা ভাংগবার নয় (২৫১ : বাকারা) উল্লিখিত দু'টি বিষয় হচ্ছে ইসলামী আকীদার মূল ভিত্তি।


৪. প্রশ্নঃ তাগূত কী?

উত্তরঃ طاغوت (তাগূত) শব্দটি কুরআনে মোট আট বার এসেছে। তাগূত-এর শাব্দিক অর্থ সীমা লঙ্ঘনকারী অবাধ্য। কুরআন মজীদে শব্দটি ব্যবহার হয়েছে একটি পরিভাষা হিসেবে। আল্লাহ ছাড়া আর যাকেই মানা হয় সেই তাগূত... আরও 

প্রশ্নোত্তরে ইসলামী আকীদা pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।


Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال