আল কুরআনের গল্প pdf ডাউনলোড

আল কুরআনের গল্প pdf download শিশুতোষ, al quran er golpo pdf, এস.এম. রুহুল আমীন
আল কুরআনের গল্প pdf download শিশুতোষ, al quran er golpo pdf, এস.এম. রুহুল আমীন


ভাইয়ের জন্য বোনের ভালোবাসা

মানুষ আশরাফুল মাখলুকাত ।

এক মানুষ অপর মানুষের জন্য । একজন অপরজনকে ভালোবাসবে এটাই স্বাভাবিক । যেমন আল্লাহ ভালোবাসেন তার প্রিয় সৃষ্টি মানুষকে । মানুষ ভালোবাসে তার পরম প্রভু আল্লাহকে। অবশ্য ঈমানের দাবীতে। সন্তান ভালোবাসে তার পিতামাতাকে। মা ভালোবাসে তার আদরের সন্তানকে । তেমনি ভালোবাসে ভাই-বোনকে। আর বোন ভালোবাসে তার প্রিয় ভাইকে।

পুরনো দিনের কথা । অনেক পুরনো দিনের কথা । হযরত ইউসুফ আলাইহি ওয়াসাল্লাম এর যুগের প্রায় একশত বছর পরের কথা। দেশ শাসনের ভার পায় ফেরআউন। সে ছিলো কিবতি বংশের। তার মধ্যে জেগে ওঠলো সংক্রীর্ণমনা জাতীয়তাবাদের গভীরভাবে জাতীয়তাবাদের চেতনায় পেয়ে বসলো তাকে । সিদ্ধান্ত নিলেন তিনি। বেড়ে ওঠতে দেয়া যাবে না বনি ইসরাইলদেরকে। বনি ইসরাইল মিসরের আরেক প্রভাবশালী বংশ। এ গোত্রে জন্ম নেয় অনেক প্রভাবশালী নবী ও রাসূল। ফেরআউন চালাতে


লাগলো বনি ইসরাইলদের ওপর দমন-পীড়ন । দমন-পীড়ন রূপ নিলো বহুরূপে । উর্বর জমির মালিকানা বাতিল । বাসগৃহ ও সম্পত্তি বঞ্চিত করা । সরকারী চাকুরীর অযোগ্য ঘোষণা ও হীন কাজের কর্মচারী নিয়োগ । কম পারিশ্রমিক প্রদান ইত্যাদি। এভাবেই চললো লাঞ্ছনা-গঞ্জনা আর অবমাননা । উদ্দেশ্য একটাই। বনি ইসরাইলদের মনোবল ভেঙ্গে দেয়া । দাবিয়ে রাখার অপচেষ্টা মাত্র ।

ব্যর্থ! সবই ব্যর্থ! ফেরআউন আঁটলো নতুন বুদ্ধি। বনি ইসরাইলকে

দমাতে । শক্তি কমাতে। সংখ্যা অল্প রাখতে। সিদ্ধান্ত হলো মন্ত্রী হামানকে

নিয়ে । ধ্বংস করতে হবে মূলে । ফরমান জারি হলো । লোক নিয়োগ করা হলো। গোয়েন্দা সদস্য। অনেক গোয়েন্দা সদস্য। যাবে বাড়ী বাড়ী । গর্ভবতী মায়েদের তালিকা হলো । ছেলে সন্তান হলে করা হবে হত্যা। বাদশাহী ফরমান। কার্যকর হলো খুব শক্তভাবে। হত্যা করা হচ্ছে বনি ইসরাইলদের সব পুত্র সন্তানদের। ইমরানের স্ত্রী আছিয়া । গর্ভবতী হয়ে প্রসব করলেন পুত্র সন্তান। নাম রাখলেন মুসা। কিবতী ও মিশরীয় ভাষায় ‘মু' মানে পানি ‘উশা' মানে উদ্ধারকৃত। মুসা মানে হলো পানি থেকে উদ্ধারকৃত । মুসার মা পড়ে গেলেন দুশ্চিন্তায়। পুত্র সন্তানকে রাখলেন অতি সংগোপনে । কিভাবে রাখবেন? কিভাবে বাঁচাবেন সন্তানকে? এটা নিয়েই এখন মাথাব্যাথা তার । বাড়ী বাড়ী আসছে মহিলা গোয়েন্দা। সাথে নিয়ে আসে শিশু সন্তান। যে কোনো মূল্যে কাঁদতে বাধ্য করা হয় কোলের শিশুকে । কাঁদার শব্দ শুনে ঘরে শিশু থাকলে কেঁদে ওঠে স্বভাবগতভাবে । যাতে করে বুঝা যায়, লুকানো কোনো সন্তান আছে ঘরের মধ্যে । চিন্তার আর শেষ নেই। এ যেনো বিরামহীন ভাবনা। ইলহাম হলো আছিয়ার কাছে। শিশু মুসাকে বাক্স বন্দী করে ভাসিয়ে দাও নীল নদে । মুসার পূর্বে ইমরানের আরো দু'সন্তান। এক ছেলের নাম হারুন। আর একটি মেয়ে নাম মারইয়াম। মুসার মা পড়ে গেলেন বিপদে। 


নদীতে ভাসালে মুসার জীবন রক্ষা হবে কিভাবে? মুসা কি তাহলে মরেই যাবে? আল্লাহরই যে নির্দেশ। বাক্স তৈরি করলেন। মুসাকে বাক্সে ঢুকালেন। তারপর ছেড়ে দিলেন কয়েক মাসের শিশু মুসাকে আল্লাহর নামে। কাঁদে মুসার মা। কাঁদে বাবা। আরো কাঁদে ভাই ও বোন। দশ বছরের বোন মারইয়াম বুদ্ধি আঁটলো। উথলে উঠলো ভাইয়ের জন্য বোনের ভালোবাসা । ভাই ভাসতে ভাসতে কোথায় যায় দেখবে সে।

সতর্কতার সাথে । অতি সতর্কতার সাথে। টের যাতে না পায় কেহ । কেহ যাতে সামান্য টেরও না পায়। কথা অনুযায়ী কাজ। ভাই যায় পানিতে ভাসতে ভাসতে । বোন যায় নদীর কূলে কূলে সংগোপনে হাঁটতে হাঁটতে । বাক্স থামালো ফেরআউনের দাসীরা। ফেরআউনেরই ঘাটে । চমকে উঠলো মারইয়াম । হায়! হায়! যেখানে বাঘের ভয়, সেখানেই সন্ধ্যা হয়। আমার ভাইয়ের কী হবে উপায়? কিছু বলে না শুধু দূর থেকে দেখে আর ভাবে । বাক্স গিয়ে পৌঁছলো ফেরআউনের ঘাটে ।

ভাসমান বাক্স খুলে ফেরআউনের লোকেরা। হতবাক হয়ে যায় দাসীরা। বাহ! এতো সুন্দর শিশু! ফুট ফুটে আলতো মাখা চেহারা । গায়ের রং যেন পুর্ণিমার চাঁদের আলো। দৌড়ে নিয়ে গেলো ফেরআউন ও তার স্ত্রীর কাছে । চলছে আলোচনা ও চুলচেরা বিশ্লেষণ । কী করা হবে এ সন্তানকে? কেহ পরামর্শ দিচ্ছে মেরে ফেলার। কেহ পরামর্শ দিচ্ছে লালন পালন করার। কেহবা বলছে এ সন্তান হবে বনি ইসরাইলের সন্তান। কোন কেউটে সাপের বাচ্চা । পরে বড় হয়ে ছোবল মারবে আপনাকে। হরেক রকম মানুষ। নানান রকম মত। ফেরআউনের স্ত্রী শিশুটিকে দেখলেন নিজ চোখে । চোখ আটকে গেলো শিশুর সুন্দর চেহারায় । জেগে ওঠলো মাতৃস্নেহ । হৃদয়ে জোয়ার সৃষ্টি হলো ভালোবাসার। মায়ের স্নেহে লালন পালন আর পুত্রের মর্যাদা দানের আবদার জানালেন তিনি।


ফিরআউনকে তিনি বললেন। সন্তান বড় হয়ে গড়ে উঠবে আমাদের আদর্শে । পরিচয় দিবে কিবতি হিসেবে। আমাদের অসুবিধা কী তাতে? গলে গেলো ফেরআউনের মন। মেনে নিলো স্ত্রীর আবদার। সিদ্ধান্ত হলো সন্তান পালনের। শিশুর মুখে দেয়া হচ্ছে ধাত্রীদের স্তন। পান করছে না কারো দুধ । মুখ সরিয়ে নিচ্ছে মুসা। দূর থেকে আড়ালে আবডালে দেখছে মারইয়াম। ফেলে দিয়ে ভয় আর জড়তা। বেরিয়ে এলো সবার মাঝে। প্রস্তাব দিলো সে, আমাকে দায়িত্ব দিন। আমি ভালো ধাত্রী এনে দিবো । যে পান করাবে দুধ। শিশু পালন করবে অতি যত্ন সহকারে। শিশু বেড়ে উঠবে আদর সোহাগ আর ভালোবাসার পরশে।


মারইয়ামের প্রস্তাবে রাজি হলো ফেরআউন দম্পতি। আল্লাহর পরিকল্পনা হলো বাস্তবায়ন । ধাত্রী মনোনীত হলো মুসার মা আছিয়া। দুধ পান শুরু করে মুসা। বেড়ে ওঠতে থাকলো ধীরে ধীরে। কিবতীয় চরিত্র গ্রহণ করে না সে। তার আদর্শ হয়ে ওঠে বনি ইসরাইলীয়। প্রবাদ বাক্য হয় সত্য । 'কুলু শাইয়্যিন ইয়ারজিউ ইলা আছলিহী'। সকল জিনিস ফিরে আসে মূলের দিকে। মুসার ক্ষেত্রেও হলো তাই। আল্লাহ রক্ষা করলেন মুসাকে মুসা হলেন আল্লাহর নবী । (সূরা আল কাসাস অবলম্বনে)

  • প্রশ্ন
  •  ১. হযরত মুসা (আলাইহি ওয়াসাল্লাম) কোন বংশের সন্তান ?
  • ২. হযরত মুসা (আলাইহি ওয়াসাল্লাম) কে কারা উদ্ধার করেছিলো ? 
  •  ৩. হযরত মুসা (আলাইহি ওয়াসাল্লাম) কে কোন নদীতে ভাসানো হয়েছিলো?
  •  ৪. হযরত মুসা (আলাইহি ওয়াসাল্লাম)-এর ভাই বোনের নাম কী?
  • ৫. হযরত মুসা (আলাইহি ওয়াসাল্লাম) এর পিতামাতার নাম কী ?
আল কুরআনের গল্প pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال