আল কুরআনের অভিধান pdf ডাউনলোড

আল কুরআনের অভিধান pdf download, লেখক : মুহাম্মাদ খলিলুর রহমান মুমিন, al quraner ovidhan pdf download, আরবী ইংরেজী অভিধান pdf , আরবী উর্দু অভিধান pdf
আল কুরআনের অভিধান pdf download, মুহাম্মাদ খলিলুর রহমান মুমিন বই download, al quraner ovidhan pdf download


আরবী-আরবী, আরবী-ইংরেজী ও আরবী উর্দু অভিধানসমূহ বিশেষ করে আন্তর্জাতিক মানের কুরআনী অভিধান ও অন্যান্য অভিধানসমূহ ব্যক্তিগতভাবে সংগ্রহ করা কষ্টসাধ্য ব্যাপার। তবুও আল্লাহ্ তা'আলার অপার করুণায় লিসানুল আরব (আরবী-আরবী), কালিমাতুল কুরআন (আরবী- আরবী), আল মুফরাদাতুল কোরআন (আরবী-উর্দু), লুগাতুল কুরআন (আরবী-উর্দু) কামূসুল কুরআন (আরবী-উর্দূ), (আরবী-উর্দূ), আল মুরিস (আরবী-ইংরেজী) এবং মিসবাহুল লুগাত (আরবী-উর্দূ) অভিধানসমূহ সংগ্রহ করে সংকলনের কাজে হাত দিয়েছি। 


সংকলনের সময় উলামা কেরাম ও আধুনিক শিক্ষিত ভাইদের প্রতি দৃষ্টি রেখে আরবী শব্দ বিন্যাসে লক্ষ্ণৌ থেকে প্রকাশিত ভারতের অন্যতম আলেম ও গবেষক আল্লামা আবদুর রশীদ নু'মানী সংকলিত 'লুগাতুল কুরআন'-এর শব্দ বিন্যাস পদ্ধতির অনুসরণ করেছি। কুরআনে মূল শব্দটি সম্বন্ধবাচক অব্যয়ের সাথে যেভাবে বর্ণনা করা হয়েছে, আমি হুবহু সেভাবেই তুলে ধরেছি এবং অভিধানে তা বিশ্লেষণ করে দেখিয়েছি। আধুনিক শিক্ষিত ভাইয়েরা আরবী শব্দের বুৎপত্তি ও উৎস সম্পর্কে সামান্যই ধারণা রাখেন, তাই কোন শব্দ অভিধানে খুঁজতে গিয়ে যেনো কোন সমস্যায় না পড়েন সেদিকে সতর্ক দৃষ্টি রেখেছি। আশা করি এ অভিধান থেকে উলামা কেরাম ও আধুনিক শিক্ষিত উভয় মহলই উপকৃত হবেন, ইনশাআল্লাহ্ ।


পৃথিবীতে একমাত্র নবী রাসূলগণ ছাড়া কোন ব্যক্তিই ভুলের উর্ধে নয়, বিশেষ করে আমার মতো বিদ্যাবুদ্ধিহীন ব্যক্তির বেলায়তো প্রশ্নই ওঠেনা। তাই আমার অজ্ঞাতসারে অথবা অদক্ষতার কারণে কোথাও যদি কোন ভুল থেকে থাকে, তবে বিজ্ঞ পাঠকবর্গ সেদিকে দৃষ্টি আকর্ষণ করলে পরবর্তী সংস্করণে সংশোধন করা হবে, ইন্‌শাআল্লাহ্।


বাংলাদেশ ইসলামিক সেন্টার কর্তৃপক্ষ যদি এ গ্রন্থখানা প্রকাশের দায়িত্ব গ্রহণ না করতেন তবে আমার এ শ্রম কবে বা কখন যে পাঠকদের হাতে পৌঁছতো তা আলিমুল গায়েৰ ছাড়া কেউ অবহিত ছিলো না। আল্লাহ্ যেনো এ প্রতিষ্ঠানকে কবুল করে নেন, বিশেষ করে এর পরিচালক জনাব অধ্যাপক নাজির আহমদ সাহেবকে যেনো আল্লাহ্ জাযায়ে খায়ের দান করেন; খাছ করে এর লিখক, পাঠক ও প্রকাশনার কাজে যারা জড়িত সবাইকে যেনো আল্লাহ্ ইয়াওমুল কিয়ামার কঠিন সময়ে নাজাতের ব্যবস্থা করে দেন। আমীন

বই: আল কুরআনের অভিধান
লেখক : মাওলানা মুহাম্মাদ খলিলুর রহমান মুমিন
প্রকাশনী : বাংলাদেশ ইসলামিক সেন্টার
বিষয়: অভিধান

আল করআনের অভিধান pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال