পজিটিভ সাইকোলজি অ্যান্ড মেন্টাল হেলথ pdf ডাউনলোড

পজিটিভ সাইকোলজি অ্যান্ড মেন্টাল হেলথ pdf download, নাফিজ ফুয়াদ বই pdf download, positive psychology and mental health pdf download
পজিটিভ সাইকোলজি অ্যান্ড মেন্টাল হেলথ pdf download, নাফিজ ফুয়াদ বই pdf download, positive psychology and mental health pdf download


সাইকোলজি টেস্ট - আপনি কতটা বিষণ্ণ?

একটু পড়ুন:
আপনি কি ইদানীং খুব বিষণ্ণ থাকেন? দিন-দুনিয়ার তিন দুনিয়া কিছুই ভালো লাগে না? তাহলে আসুন একটু যাচাই করে নেই পার্সোনালিটি টেস্ট অনুযায়ী আপনি ঠিক কতটা বিষণ্ণ এবং এ সমস্যা উত্তরণে আপনার কী কী করা উচিত?

এই টেস্টের নাম পিএইচকিউ-৯। এই টেস্টের মাধ্যমে আপনি নিজের সামসাময়িক মানসিক স্বাস্থ্য ঠিক কী অবস্থায় আছে তা আঁচ করতে পারবেন। আপনাকে যেটা করতে হবে সেটা হলো, প্রতিা প্রশ্নের যেকোনো একটি উত্তর নির্বাচন করবেন এবং নিজেকে মার্কস দিবেন। প্রতি 'একদমই নয়'-এর জন্য ০ (শূন্য), 'মাঝে মাঝে'-এর জন্য ১, অধিকাংশ সময়'-এর জন্য ২ এবং 'প্রায় প্রতিদিন'-এর জন্য ৩ মার্ক্স দিবেন। তো চলুন শুরু করা যাক।


গত দুই সপ্তাহ ধরে
১) যেকোনো কিছুর প্রতি আপনার আগ্রহ কমে যাচ্ছে 
ক) একদমই নয় খ) মাঝে মাঝে গ) অধিকাংশ সময় ঘ) প্রায় প্রতিদিন

২) খুব ধীরে কথা বলছেন যা অন্যের বুঝতে সমস্যা হচ্ছে
ক) একদমই নয় খ) মাঝে মাঝে গ) অধিকাংশ সময় ঘ) প্রায় প্রতিদিন

৩) খুব দ্রুত কথা বলছেন, অস্থির এবং ছটফট করছেন 
ক) একদমই নয় খ) মাঝে মাঝে গ) অধিকাংশ সময় ঘ) প্রায় প্রতিদিন

৪) দুর্বল, বিষণ্ণ বোধ হচ্ছে
ক) একদমই নয় খ) মাঝে মাঝে গ) অধিকাংশ সময় ঘ) প্রায় প্রতিদিন

৫) ঘুম কম হচ্ছে কিংবা অতিরিক্ত ঘুম হচ্ছে 
(সহজভাবে বললে ঘুমে অনিয়ম হচ্ছে)

মোট মার্কস ২০-৩০ এর মধ্যে হলে আপনি অনেক বেশি বিষণ্ণ একজন মানুষ। তবে অস্বাভাবিক কোনো মানুষ নন। সময় দিলে, নিজের যত্ন নিলে এটা থেকেও উত্তরণ সম্ভব।

মনে রাখবেন, বিষণ্ণতা একটি সাময়িক মানসিক অবস্থা। তাই যেকোনো সাময়িক এবং ক্ষণস্থায়ী ব্যাপারের মতো এটাও একটা সময় পরে কেটে যায়। কথা হচ্ছে ঠিক কতদিন লাগে? ১ সপ্তাহ? ২ সপ্তাহ ? ১ মাস? ১ বছর? এটা মূলত নির্ভর করবে আপনার পারিপার্শ্বিক অবস্থা এবং নিজের ওপর হার না মানার মানসিকতার ওপর।


এই বইয়ে আমরা চেষ্টা করব মানুষের সাইকোলজি কীভাবে কাজ করে, সাইকোলজিতে কতগুলো ক্ষেত্র আছে এবং কোন ধরনের মানসিক অসুস্থতার চিকিৎসা ঠিক কীভাবে করতে হয়। নিজেকে জানার মতো মজাদার এই সাইকোলজিক্যাল জার্নিতে যাওয়ার জন্য প্রস্তুত তো?

মনোবিজ্ঞানের ভিত্তি

মানুষের সাইকোলজি নিয়ে শুরু থেকে জানতে হলে আগে আমাদের জানতে হবে মনোবিজ্ঞানের একদম শুরু থেকে। এই অধ্যায়ে মনোবিজ্ঞানের সূচনা থেকে ক্ষেত্র, ধাপ ইত্যাদি সম্পর্কে জানবো।

সাইকোলজির সংজ্ঞা। আদি থেকে অন্ত

'সাইকোলজির' বেশ কিছু সংজ্ঞা আছে। সময়ের সঙ্গে সঙ্গে সব কিছুর মতো এই শব্দের অর্থ কিংবা উদ্দেশ্যও বদলেছে ক্রমাগত ।

আধুনিক সংজ্ঞা অনুযায়ী, সাইকোলজি বা মনোবিজ্ঞান হলো, 'প্রাণীর আচরণগত বৈশিষ্টের বিজ্ঞানভিত্তিক আলোচনা।

এই আধুনিক সংজ্ঞাকে ভেঙে তার মধ্যে থাকা তিনটি শব্দকে একটু বোঝা যাক। 'প্রাণী', 'আচরণগত বৈশিষ্ট্য' এবং 'বিজ্ঞানভিত্তিক আলোচনা'।


'প্রাণী' হচ্ছে মূলত এক্ষেত্রে যেকোনো জীবিত কিছু। হতে পারে আপনার আমার মতো মানুষ কিংবা ইঁদুর, বানর। যদিও শুরু থেকেই মনোবিজ্ঞানে গবেষণার বিষয়বস্তু ছিল মানুষ, তবুও অন্যান্য প্রাণী নিয়েও গবেষণা করা হয় মূলত প্রাণীর সামগ্রিক চিন্তাধারার প্যাটার্ন বোঝার সুবিধার্থে। যে গবেষণাও শেষে কাজে লাগানো হয় মানব মস্তিষ্কেরই গোলকধাঁধা সমাধান করতে। 

এই 'প্রাণীর' আচরণগত বৈশিষ্ট্য আবার তিন ধরনের:

ক) কগনিটিভ বা চিন্তাভিত্তিক আচরণ, যা মানুষ চিন্তা করে।

খ) ইমোশনাল স্টেস্টস বা অনুভূতি ভিত্তিক আচরণ, যা মানুষ অনুভব করে।

গ) অ্যাকশন বা কার্যকরী আচরণ, যা মানুষ কাজে দেখায়।

এই সবকিছু নিয়ে আলোচনা করা হয় বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে। আসলে আধুনিক যুগে বিজ্ঞানের যেকোনো পর্যায়ের কাজই হয়ে থাকে গবেষণা ভিত্তিক। তথ্য সংগ্রহ, সিম্প্যাথেটিক অবজারভেশন, মোটিভেশন ইত্যাদি প্রক্রিয়া শেষ করে এই ‘মনোবিজ্ঞান' নামক চমৎকার ক্ষেত্রটিতে গবেষণা হয়ে থাকে।


এই ছিল মনোবিজ্ঞানের আধুনিক সংজ্ঞা। কিন্তু প্রাণীর আচরণ নিয়ে গবেষণা করা বিজ্ঞানের এই জায়গায় আরেকটা বড় নিয়ামক কাজ করে। সেটা হলো 'ফিলোসফি' বা দর্শন। সাইকোলজির গ্রিক শব্দ সাইকির অর্থ আত্মা। দার্শনিকদের কাছে ৪০০ থেকে ৩০০ খ্রিস্ট পূর্বাব্দ পর্যন্ত মনোবিজ্ঞান ছিল ‘আত্মার অধ্যয়ন'। মনোবিজ্ঞান দর্শনের সঙ্গে যুক্ত হওয়ার কারণ প্লেটো, অ্যারিস্টোটলের মতো বিখ্যাত দার্শনিকরা। তাদের ধারণা ছিল, মানুষ ছাড়া অন্য কোনো প্রাণীর 'আত্মা' নেই। তাই শতাব্দীর পর শতাব্দী ধরে বিজ্ঞানী কিংবা দার্শনিকরা শুধু মানবিক মনস্তত্ত্ব নিয়েই গবেষণা করে গেছেন। তাদের ধারণা মতে, 'আত্মা' হচ্ছে বিবেকের চালিকাশক্তি। এই বিবেকই মানুষের মানসিক স্বাস্থ্য তৈরি করে। তাই দার্শনিকভাবে, সাইকোলজি বা মনোবিজ্ঞান হচ্ছে মন বা আত্মার বিজ্ঞান।

দেখা যাক আমেরিকার বিখ্যাত মনোবিজ্ঞানী জেমস উইলিয়াম মনোবিজ্ঞানের কী সংজ্ঞা দিয়েছেন। প্রায় একশ' বছর আগে হার্ভার্ডে অধ্যাপনা করা জেমসের মতে, মনোবিজ্ঞান হচ্ছে, 'মন এর বিজ্ঞান'। খুবই সহজ ব্যাখ্যা। উনার মতে, সাইকোলজির উদ্দেশ্য হওয়া উচিত মানুষের মানসিক অবস্থার তদন্ত করে চিন্তা প্রক্রিয়া, স্মৃতি ধারণ এবং দৃষ্টিভঙ্গির মাঝে সামঞ্জস্য খুঁজে বের করা।


তবে আধুনিক মনোবিজ্ঞান শুধু 'আত্মা' কিংবা 'বিবেক' নিয়েই কথা বলে না। বৈজ্ঞানিকভাবে মানুষের আচরণগত বৈশিষ্ট্য এবং চিন্তাধারা নিয়ে আলোচনা করাটাই এখানের মূল উদ্দেশ্য।

বৈজ্ঞানিক মনোবিজ্ঞানের ৪টি মূল উদ্দেশ্য রয়েছে।

১) বর্ণনা 
২) ব্যাখ্যা
৩) অনুমান
৪) আচরণগত নিয়ন্ত্রণ

এই চারটি ধাপ আসলে আমরা দৈনন্দিন জীবনে নিয়মিত যেকোনো সিদ্ধান্ত নেওয়ার সময় নিজেদের অজান্তেই পূরণ করে থাকি। কীভাবে? আচ্ছা একটা কেইস স্টাডি দেখি। ধরা যাক, রবিন তার মা রহিমার সঙ্গে একদিন খারাপ ব্যবহার করল। এখন আমরা তার একদিনের ব্যবহার দেখেই তার আচরণ খারাপ বলতে পারি? অবশ্যই না। অপরদিকে, রবিন কখনওই দুধ খেতে চায় না। তার এই আচরণ থেকে আমরা বলতে পারি, সে দুধ পছন্দ করে না। দুটি ঘটনার মধ্যে পার্থক্য হচ্ছে, একটি ঘটনা কখনওই সামষ্টিক আচরণ বোঝায় না, অপরটি সহজেই তার একটি আচরণিক বৈশিষ্ট্য প্রকাশ করে।

যখন আমরা রবিনের একদিনের আচরণে তার সামষ্টিক আচরণ ধরতে পারছি না, তখন আমাদের দেখতে হবে সে প্রতিনিয়ত দুর্ব্যবহার করছে নাকি, সে কোনো মানসিক সমস্যায় ভুগছে কিনা, তার হীনমন্যতা হচ্ছে নাকি, মনোযোগের অভাব হচ্ছে কি-না ইত্যাদি। অর্থাৎ, কোনো একটি মানুষের সাইকোলজি বোঝার জন্য এই সামগ্রিক বিষয়গুলো মনোবিজ্ঞানের চারটি ধাপের মাধ্যমে নিরূপণ করা হয়ে থাকে।


এই জায়গাতেই অনুমান এবং আচরণগত নিয়ন্ত্রণ ব্যাপারগুলো আসে। ধরা যাক, রবিনের ডাক্তারের ধারণা, রবিনের প্রতি তার পরিবারের মনোযোগের অভাব আছে। তিনি এটা দেখলেন, রবিনের খাদ্যাভ্যাস খুব একটা স্বাস্থ্যকর নয়, তিনি রবিনকে কিছু পুষ্টিকর খাদ্যের খাদ্যাভাস প্ল্যান দিলেন। তিনি 'অনুমান' করলেন, এই খাদ্যাভ্যাসে অভ্যস্ত হলে রবিনের মানসিক অবস্থার উন্নতি হবে।


রবিন এক মাস যাবৎ ডাক্তারের দেওয়া খাদ্যাভ্যাস মেনে চলার পরও তার মানসিক অবস্থার উন্নতি হলো না। তাহলে বলা যায়, রবিনের ব্যাপারে তাদের সবার 'ব্যাখ্যা' সঠিক ছিল না। যদি রবিন সুস্থ হয়ে ওঠে, তখন বলা যাবে তার ব্যাপারে ডাক্তারের ব্যাখ্যা সঠিক ছিল। ঠিক এজন্যই কারও মানসিক স্বাস্থ্যের অবস্থা বিচার করার জন্য সে চারটি ধাপই ঠিকভাবে পালন করা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

বই: পজিটিভ সাইকোলজি অ্যান্ড মেন্টাল হেলথ
লেখক : নাফিজ ফুয়াদ
প্রকাশনী : শব্দশৈলী
বিষয় : মন ও মানসিক কাউন্সেলিং
পৃষ্ঠা : 305,
ফরম্যাট: পিডিএফ বই

পজিটিভ সাইকোলজি অ্যান্ড মেন্টাল হেলথ pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال