সুইটহার্ট কুরআন pdf ডাউনলোড

সুইটহার্ট কুরআন pdf free download, মুহাম্মাদ আতীক উল্লাহ, sweet heart quran pdf download, সুইটহার্ট কুরআন pdf ডাউনলোড, মুহাম্মাদ আতীক উল্লাহ বই ডাউনলোড
সুইটহার্ট কুরআন pdf free download, মুহাম্মাদ আতীক উল্লাহ, sweet heart quran pdf download


একটু পড়ুন:
গুণী পাঠকের মুখোমুখি হয়ে লাভ যেমন হয়েছে, পাশাপাশি মনে ভয়ও সঞ্চারিত হয়েছে। পাঠকের তুলনায় আমি কত অজ্ঞ আর জাহিল! এসব লেখা তো তাদের জানার পরিধিতেই পড়ে? তবে বেশি অবাক করেছে, কিছু 'মাঞ্জুরাত' পাঠিকার গুণপনা দেখে। কেউ তাদের মাহরামের মাধ্যমে, আর কেউ কেউ লেখকের আত্মীয় মাস্তুরাতের মাধ্যমে নিজের অভিব্যক্তি ও মতামত লেখক পর্যন্ত পৌঁছানোর চেষ্টা করেছেন। তাদের এই একনিষ্ঠ সুন্নাহসম্মত বিশুদ্ধ 'নসীহাপ্রবণ মনোবৃত্তি আমাদের ভীষণ অবাক করেছে। প্রাণিত করেছে। তারা শতভাগ ‘ইফফাত, ইযযত, ইহসান' বজায় রেখে, দুর্নিবার ইলমপিপাসা ব্যক্ত করেছেন, এজন্য তাদের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। তাদের অমূল্য পরামর্শগুলো আমাদের সামনের পথচলাকে সুন্দর আর সার্থক করবে, এতে কোনো সন্দেহ নেই।


* বিভিন্ন জায়গা থেকে কুরআন বিষয়ক চিন্তা সংগ্রহ করেছি। কিছু চিন্তা আমাদের ভাবনার জগৎকে নতুন করে ভাবতে শিখিয়েছে। কিছু চিন্তা আমাদেরকে বেঘোর ঘুম থেকে জাগতে সাহায্য করেছে। কিছু চিন্তা আমাদের সম্বিত ফিরে পেতে সাহায্য করেছে। কিছু চিন্তা আমাদের বিষণ্ণ করে তুলেছে। কিছু চিন্তা আমাদের কাঁদিয়েছে। কিছু চিন্তা হাসিয়েছে। চিন্তাগুলো পাঠে, আমরা যে ধরনের মানসিক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি, পাঠকও একই ভূমিকায় অবতীর্ণ হবেন- -এমন দাবি আমরা করছি না। আমাদের লেখার হাত অতটা শক্তিশালী নয়, তবে পাঠকের হৃদয় অনেক অনেক বেশি সংবেদনশীল, এটাই আমাদের ভরসা জোগায়। আমরা যা বলতে পারিনি, পাঠক নিজ যোগ্যতায় তা বুঝে যাবেন—এই আমাদের আশা।

* আমরা চেষ্টা করেছি, বড়বড় লেখাগুলোকেও ছোটো ছোটো ভাবনায় প্রকাশ করতে। চেষ্টা করেছি, শতাধিক পৃষ্ঠার লেখাকেও অসংখ্য ছোটো ছোটো পরিধিতে প্রকাশ করতে। এমন করে সাজাতে প্রচুর সময় ব্যয় করতে হয়েছে। বড়ো একটি ভাবকে ছোটো ছোটো টুকরো ভাবনায় বিভাজিত করা, মেধাবীদের পক্ষে সহজ হলেও, আমাদের জন্য কাজটা অনায়াস ছিল না। বড়ো লেখাগুলোর ভাবনা মাথায় আসার পর, আমরা প্রতিটি লেখাকে একটি বড়সড় পাথরের চাঁই বা পাহাড়ের মতো করে দেখেছি। তারপর আস্তে আস্তে করে কী- বোর্ডের ছেনি দিয়ে ঠুকঠুক খটাখট করে, ভাবনার পাহাড় কেটে ছোটো ছোটো টুকরায় চকচকে মসৃণ করে পরিবেশন করেছি। এভাবে বিভাজিত করার সুবিধা হয়েছে এই—যতবারই সম্পন্ন হয়ে যাওয়া লেখা পড়তে গিয়েছি, প্রতিটি খণ্ডে নতুন নতুন কথা যোগ করার সুযোগ সৃষ্টি হয়েছে।


* কিছু পড়তে গেলে, কিছু দেখতে গেলে, কিছু শুনতে গেলে, আমরা ভাবি—এই পড়া-দেখা-শোনা থেকে কুরআন বিষয়ক কোনো ভাব উদ্ধার করা যায় কি না? আমি যা পড়ছি দেখছি শুনছি, সেটাকে কোনোভাবে কুরআন পর্যন্ত নিয়ে যাওয়া যায় কি না? কুরআন-বিষয়ক কোনো লেখা দেখলে, আমরা পরম আগ্রহ ভরে পড়ি। বারবার পড়ি। পড়ি আর ভাবি, কথাগুলোকে সহজ বাংলায় কীভাবে রূপান্তর করা যায়? এতবড় তাত্ত্বিক লেখাকে কীভাবে সংক্ষেপে প্রকাশ করা যায়? এজন্য অনেক লেখাকে অসংখ্যবার পড়তে হয়। কখনো একদিনে হয় না, মাস-বছরও পেরিয়ে যায়। মনমতো ধাঁচ মাথায় আসে না। হুবহু বাংলায় রূপান্তর করে নেয়া যায়, কিন্তু সেটা হয়ে যাবে কাঠকোট্টা রসকষহীন গবেষণাধর্মী। অনেক লেখা বা কিতাব এমনো আছে, কয়েক বছর ধরে পড়ছি। এখনো যুৎসই কোনো রূপ বের করতে সমর্থ হইনি। পড়ে যাচ্ছি তো যাচ্ছিই। আলহামদু লিল্লাহ, এ-কাজে আমাদের ক্লান্তি আসে না। 

প্রথমবারের মতো শততম বারেও সমান আগ্রহে একটি লেখা পড়তে পারি। এটা শুধু কুরআন- বিষয়ক লেখার ক্ষেত্রেই প্রযোজ্য। পড়তে পড়তে পড়তে অনেক সময় এমন হয়, আমরা বাংলায় যা লিখেছি, সেটার সাথে মূল লেখার কোনো মিলই নেই । সম্পূর্ণ নতুন আরেকটি লেখার জন্ম হয়েছে। আমাদের বেশিরভাগ লেখাই এই ধাঁচের। নিজস্ব মস্তিষ্কপ্রসূত লেখা খুবই কম। বেশিরভাগই অন্য কোনো নির্দিষ্ট লেখা বা কয়েকটি লেখার প্রত্যক্ষ বা প্রচ্ছন্ন প্রভাব প্রসূত। বিশেষ করে ড. ইবরাহীম সাকরানের প্রতি অশেষ কৃতজ্ঞতা। রাব্বে কারীম তাঁকে এবং তার সহযাত্রীদের দ্রুত জালিমের কারাগার থেকে মুক্তি দান করুন। তাঁর কুরআন- বিষয়ক প্রায় সব লেখাই আমাদের এই সিরিজে চলে আসবে। ইন শা আল্লাহ। প্রথম খণ্ডে কিছু গিয়েছে, এই খণ্ডেও কিছু আছে।

* কুরআন-বিষয়ক কোনো লেখা ভালো লেগে গেলে, লেখাটা বারবার পড়ার চেষ্টা করি। পাশাপাশি হুবহু এই বিষয়ে বা কাছাকাছি বিষয়ে আরও কী কী লেখা পাওয়া যায়, হন্যে হয়ে খুঁজতে থাকি। অভিজ্ঞজনের সাথে কথাবার্তা, মতবিনিময় চালিয়ে যাই। চতুর্মুখী প্রয়াসের সংঘর্ষ ও সংমিশ্রণে সৃষ্টি হওয়া ভাবনার বুদ্বুদগুলো জমাট বাঁধতে শুরু করে। আল্লাহর কাছে দোয়া তো নিরস্তরই চলতে থাকে।

* তাদাব্বুর নিয়ে আরবীতে অসংখ্য কিতাব আছে। ইচ্ছা ছিল সবগুলো সামনে রেখে একটা লেখা তৈরি করব। চিন্তাটা বাস্তবায়ন করা যাচ্ছিল না সময়। ও সুযোগের অভাবে। বেশি ভালো করার চিন্তাই কাজটাকে পিছিয়ে দিচ্ছিল। এটা ভুল চিন্তা । এখন ঠিক করেছি, প্রতি খণ্ডেই তাদাব্বুর বিষয়ক একটি লেখা থাকবে। বেশি ভালো দরকার নেই। আপাতত মোটামুটি হলেই কাজ চলে যাবে। এই সিদ্ধান্তে আরও আগে আসতে পারলে, কাজ আরও এগিয়ে থাকত। সবই আল্লাহর ইচ্ছা।

* আমাদের অন্যতম প্রধান উদ্দেশ্য, সবার হাতে কুরআন তুলে দেয়া। পাঠককে সরাসরি কাগজের কুরআন তিলাওয়াতে আগ্রহী করে তোলা। একজন পাঠকও যদি বইটি পড়তে পড়তে, বইপড়া বাদ রেখে কুরআন হাতে তুলে নেন, তাহলেই আমাদের প্রয়াস স্বার্থক হয়েছে বলে মনে হবে। প্রথম খণ্ড পড়ার প্রতিক্রিয়া জানাতে গিয়ে একজন বলেছিলেন— আমি খুবই সিরিয়াস পাঠক। কোনো বই হাতে নিলে, সাধারণত শেষ না করে উঠি না। আই লাভ কুরআন ব্যতিক্রম। বইটা আমি একনাগাড়ে বেশিক্ষণ পড়তে পারি না। তার কথা শুনে ভেতরটা ছ্যাৎ করে উঠল। বইটা এতই অপাঠ্য? পরক্ষণে ভুল ভাঙল। তিনি বললেন, আই লাভ কুরআন একটু পড়ার পর, ভেতরে কেমন যেন কুরআন তিলাওয়াতের পিপাসা প্রবল হয়ে ওঠে। বই রেখে কুরআন নিয়ে বসে পড়ি। দু'চোখ ভিজে উঠল।

* কুরআন বুঝতে পারি না, এজন্য মাঝে মাঝে মন খারাপ হয়ে যায়। আল্লাহর পক্ষ থেকে সান্ত্বনাও আসে। আমরা কুরআনী ভাবনা শিরোনামে কিছু কথা বলার চেষ্টা করি মাঝে মাঝে। অবাক হয়ে যাই, যখন দেখি আমাদের ভাবনার সাথে আরবের বড়ো শায়খদের ভাবনা মিলে যায়। আমরা যে কথা আরও কয়েকবছর আগে বলেছি, কোনো শায়খ হয়তো সেটা আজ বলছেন। এটা আল্লাহর বিশেষ অনুগ্রহ। কুরআনী ইলম তো আসলে আল্লাহর পক্ষ থেকেই আসে। আল্লাহর কাছে সমস্ত কুরআনী ইলম সঞ্চিত আছে। একটা ইলম কেউ হয়তো গতকাল ছুঁতে পেরেছে, কেউ আজ। এখানে যোগ্যতা নয়, তাওফীকই মুখ্য। কাউকে গতকাল তাওফীক দিয়েছেন কাউকে আজ।

সুইটহার্ট কুরআন pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন। 

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال