মনের ওপর লাগাম pdf ডাউনলোড

মনের ওপর লাগাম free pdf download, বই আল্লামা ইবনুল জাওযী (রহঃ) pdf, moner upor lagam free pdf download JustBoipdf
মনের ওপর লাগাম pdf download, আল্লামা ইবনুল জাওযী (রহঃ) moner upor lagam pdf download


বই: মনের ওপর লাগাম free pdf download
লেখক: আল্লামা ইবনুল জাওযী (রহঃ) pdf
প্রকাশনী: ওয়াফি পাবলিকেশন
বিষয়: আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা pdf
ফরম্যাট: pdf, পিডিএফ
পৃষ্ঠা: 103 {alertSuccess}

একটু পড়ুন: 
বি "বেক কী, এর অবস্থানই বা কোথায়—এ নিয়ে মানুষের মধ্যে ভিন্ন ভিন্ন মত আছে। বিবেকের গুণাগুণ নিয়ে হাদীসও কম নয়। এর কিছু কিছু আমি আমার যামুল-হাওয়া (খায়েশের সমালোচনা) বইতে উল্লেখ করেছি। সেজন্য এখানে আবার সেগুলো উল্লেখ করছি না; বরং সেখান থেকে একটা অংশ তুলে দিচ্ছি:

কোনো জিনিসের গুণাগুণ তার ফলাফল থেকে বোঝা যায়। স্রষ্টাকে চিনতে পারার মাঝেই বিবেকের সাফল্য। কেননা, বিবেক স্রষ্টার অস্তিত্ব নিয়ে চিন্তাভাবনা করে একসময় তাকে চিনতে পারে। নবিদের সত্যবাদিতা নিয়ে ভেবে একসময় তা বুঝতে পারে। আরও...

কঠিন জিনিস হাসিল করতে মন নানা পরিকল্পনা করে। এই যেমন মন তার কৌশল খাটিয়ে অবাধ্য পশুকে বশ মানিয়েছে। সাগরের বিশাল জলরাশি পেরিয়ে যেখানে পা ফেলা মানুষের জন্য এককালে অসাধ্য ছিল, জাহাজ বানিয়ে তাকে সেখানে যাওয়ার উপায় শিখিয়েছে। শিখিয়েছে কীভাবে উড়ন্ত পাখিকে শিকার করতে হয়। এর সবই মানুষ করেছে তার প্রয়োজনে। নিরাপদে থাকার খাতিরে।
 

বিবেক মানুষকে শিখিয়েছে কেন পরকালের জন্য দুনিয়ার মোহ ছাড়তে হবে। এটা আছে বলেই পশুপাখির ওপর মানুষের শ্রেষ্ঠত্ব। মানুষ তাই আল্লাহর কথা ও অনুশাসন শোনার যোগ্যতা অর্জন করেছে। জ্ঞানে ও কাজে অর্জন করতে পেরেছে দুনিয়া- আখিরাতের সর্বাধিক কল্যাণ। তার শ্রেষ্ঠত্বের জন্য এগুলোই যথেষ্ট। 

আরও পড়তে মনের ওপর লাগাম বই টি ফ্রি ডাউনলোড করে পড়তে পারেন।

মনের ওপর লাগাম pdf টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال