কারাগার থেকে বলছি pdf ডাউনলোড


কারাগার থেকে বলছি পিডিএফ মাওলানা মামুনুল হক - karagar theka bolse boi pdf
কারাগার থেকে বলছি pdf download,  মাওলানা মামুনুল হক, karagar theka bolse boi pdf 



লেখকের জবানবন্দী
সকল প্রশংসা মহান আল্লাহ তাআলার জন্য, যিনি মানুষকে সৃষ্টি করেছেন সৃষ্টির সর্বোচ্চ সম্মানিত আশরাফুল মাখলুকাত রূপে। সালাত ও সালাম বর্ষিত হোক মহানবী হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর যিনি মানবতাকে মুক্তি দিয়েছেন জাহিলিয়াতের জিন্দানখানা থেকে।

অতঃপর, আমি অধমের উপর রাব্বে কারীমের বড়ই মেহেরবানী যে, তিনি তার মহান দ্বীন ইসলামের সাথে সম্পৃক্ত হওয়ার তাওফীক দিয়েছেন। সেই সাথে ইসলাম, কুরআন ও মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শান ও মর্যাদা রক্ষায় সংগ্রামের ময়দানে অবতীর্ণ নবী প্রেমিক ইসলামের সৈনিক দলের সাথে রাজপথে নেমে আসার সৌভাগ্য দিয়েছেন। 

সাম্প্রতিক সময়ে হেফাজতে ইসলামের ব্যানারে পরিচালিত আন্দোলন ১৩ দফার নামে হলেও এই আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল ইসলামের গৌরব রক্ষা করা এবং শাহবাগী আন্দোলনের ছত্রছায়ায় মাথাচাড়া দিয়ে ওঠা নাস্তিক্যবাদ ও ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে গণজাগরণ সৃষ্টি করা। আলহামদু লিল্লাহ! হেফাজতে ইসলামের নামে গড়ে ওঠা গণজোয়ার বাংলাদেশে আলেম সমাজের নেতৃত্বে একটি সফল আন্দোলনের মাইলফলক রূপে স্মরিত হবে অনাগত ভবিষ্যতের ইতিহাসে। আমি আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করি যে, বাংলাদেশের ইসলামী আন্দোলনে অন্যতম সফল এই আন্দোলনে কিছু ভূমিকা রাখার তাওফীক

আল্লাহ তাআলা আমাকেও দান করেছেন। নবীপ্রেমে উদ্বুদ্ধ খালেছ এই ঈমানী আন্দোলনে ভূমিকা রাখার অপরাধে নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অধম এই উম্মতকে ৮৩ দিনের জন্য জালিমের জিন্দানখানায় বন্দী জীবন কাটাতে হয়েছে। কারাগারের অভ্যন্তরে কাটানো বিচিত্র অভিজ্ঞতার এই দিনগুলোর কারগুজারী লিপিবদ্ধ করেছি আমি কারাগারে থাকতেই। কারাজীবনের সেই কারগুজারীর জবানবন্দী নিয়েই বক্ষমান এই গ্রন্থ।


ঘটনার কারগুজারীর বিবরণ লিখতে স্বাভাবিক ও সরল চিন্তার উপর থাকার চেষ্টা করেছি। কৌশলী পন্থায় না গিয়ে খালি চোখে যা দেখেছি তাই বলেছি। ঘটনার ধারাবাহিকতায় প্রাসঙ্গিক অনেক মন্তব্য, বক্তব্য ও অভিমত ব্যক্ত হয়েছে। এগুলো নিতান্তই আমার ব্যক্তিগত পক্ষের।

আমি আমার বক্ষমান এই রচনায় ঘটনার বিবরণ বা মন্তব্যরূপে যা কিছু লিখেছি এর মাধ্যমে মূলত চার দেয়াল ঘেরা সমাজের গুরুত্বপূর্ণ অংশটির নানা অন্যায়, অবিচার ও অমানবিকতার ভয়াল চিত্র তুলে ধরার চেষ্টা করেছি। উদ্দেশ্য, নব্য জাহিলিয়াতের অপশাসনে ক্ষত-বিক্ষত ইনসানিয়াতকে মুক্ত করতে যদি কারো চেতনা জাগ্রত হয় !

মুক্তির সময়কার নাটকীয়তা ও মুক্তি পরবর্তী সামান্য কিছু কারগুজারী বাদে সম্পূর্ণ বইটাই কারাগারের অভ্যন্তরে লিপিবদ্ধ, বিধায় বন্দীত্বের নির্যাতিত মানসিকতার কিছু প্রতিফলন আমার অনিচ্ছাতেও ঘটে থাকতে পারে; তবে পক্ষপাতহীন স্বকীয় অবস্থান থেকে সবকিছু বিচার করার যথাসাধ্য চেষ্টা করেছি।

কারাজীবনের ধারাবাহিক বিবরণের বাইরে দুটি চিঠি রয়েছে এতে। প্রথম চিঠিটি আব্বাজান হযরত শাইখুল হাদীস (রহ.)কে সম্বোধন করে লেখা। এতে কারাবন্দী একজন পুত্রের কিছু আবেগ ও অনুভূতি ব্যক্ত হয়েছে তার জীবনের আদর্শ স্বীয় মরহুম পিতাকে উদ্দেশ্য করে । পিতার জীবনের গুরুত্বপূর্ণ কোন কোন ঘটনার বিশ্লেষণও বিবৃত হয়েছে এই পত্রটিতে

দ্বিতীয় চিঠিটি হল ইসলামী আন্দোলনের প্রশিক্ষণ রত ছাত্র-কর্মীদের উদ্দেশ্যে কারাভ্যন্তর থেকে প্রেরিত একজন দায়িত্বশীলের চিঠি। ছাত্র মজলিসের প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারী কর্মীদেরকে লক্ষ্য করে লেখা হয়েছিল এটি। দুটি চিঠিই বইয়ের শেষাংশে পরিশিষ্টে প্রদত্ত হয়েছে।

কারাগারের দেয়াল ঘেরা এই জীবনের কিছু কথা তুলে ধরলাম। সমাজ পরিবর্তনের প্রত্যয় নিয়ে পথচলা প্রজন্ম যদি এ থেকে সামান্যও অনুপ্রেরণা পায় সেটাই হবে আমার পরম পাওয়া ।

পরিশেষে মহান পরওয়ারদেগারের দরবারে বিনীত ফরিয়াদ, লৌকিকতা ও আত্মপ্রচারের কিছু বিষয় ঘটে থাকলে অনুগ্রহপূর্বক যেন মাগফিরাত দান করেন। আমার অন্তর ও চারপাশে যত কালো আছে সব যেন আলোয় উদ্ভাসিত হয়। ঐশী আলোকবর্তিকায় আলোকিত হই আমি, আমার চারপাশ, আমাদের দেশ- সমাজ আর জাহিলিয়াতের অন্ধকারে নিমজ্জিত আমাদের এই সুন্দর পৃথিবী... আমীন ছুম্মা আমীন । মুহাম্মদ মামুনুল হক

কারাগার থেকে বলছি pdf টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال