প্রিয়নবী (সাঃ) এর জীবন চারিত্রিক গুণাবলী pdf ডাউনলোড


প্রিয়নবী (সাঃ) এর জীবন চারিত্রিক গুণাবলী pdf ডাউনলোড, প্রিয়নবী (সাঃ) এর জীবন বৃত্তান্ত ও চারিত্রিক গুণাবলী pdf download সম্বলিত সুহিত সারসংক্ষেপ
প্রিয়নবী (সাঃ) এর জীবন বৃত্তান্ত ও চারিত্রিক গুণাবলী pdf download সম্বলিত সুহিত সারসংক্ষেপ



রাসূল (সা:) এর মহৎ গুনাবলি

তিনি মুহাম্মাদ বিন আব্দুল্লাহ বিন আব্দুল মুত্তালিব (শায়বাহ) বিন হাশিম ('আমর) বিন আবদে মানাফ (মুগীরাহ) বিন কুসাই (যায়দ ) বিন কিলাব বিন মুররাহ বিন কা'ব লুওয়াই বিন গালিব বিন ফিহর (তাঁর উপাধি ছিল কুরাইশ এবং এ সূত্রেই কুরাইশ বংশের উদ্ভব) বিন মালিক বিন নাযর (ক্বায়স) বিন কিনানাহ বিন খুযায়মাহ বিন মুদরিকাহ (আমির) বিন ইলিয়াস বিন মুযার বিন নিয়ার বিন মা'আদ্দ বিন আদনান। আর আদনান হচ্ছেন (আল্লাহর কোরবানকৃত নবী) উপাধিতে ভূষিত ইসমাঈল বিন (আল্লাহর বন্ধু) উপাধিতে ভূষিত ইবরাহীম আলাইহিমাস সালাম এর বংশধর।

বংশ পরিচয়

আর তিনিই ছিলেন পৃথিবীবাসীর মধ্যে কৌলিন্যতার দৃষ্টিকোণ থেকে শ্রেষ্ঠতর মানব। হাদীসে বর্ণিত আৰু সুয়ানকে লক্ষ্য করে হিরাকিলিয়াস এর উক্তি: আমি তোমাকে তাঁর (রাসূলের) বংশ সম্পর্কে জিজ্ঞাসা করেছি। তুমি তার উত্তরে উল্লেখ করেছ যে, তিনি (রাসুল সাঃ ) তোমাদের মধ্যে সম্ভান্ত্র বংশের। প্রকৃতপক্ষে রাসূলগণকে তার সম্প্রদায়ের মহত্তর বংশে পাঠানো হয়ে থাকে।


মনোনয়ন

রাসূল (সাঃ) বলেন : মহান আল্লাহ ইসমা'ঈল (আঃ)-এর সন্তানদের থেকে 'কিনানাহ্'-কে মনোনীত করেছেন, আর কিনানাহ্ ('র বংশ) হতে, 'কুরায়শ"-কে বাছাই করে নিয়েছেন আর কুরায়শ (বংশ) হতে বানূ হাশিমকে বাছাই করে নিয়েছেন এবং বানু হাশিম হতে আমাকে চয়ন করে নিয়েছেন

নামসমূহ

নবী (সাঃ) এর প্রতিটি নামই গুনবাচক নাম। আবার শুধু এমন নামবাচক নাম নয়, যা তাঁর শুধু পরিচায়ক মাত্র। বরং তাঁর নামসমূহ এমন সব উৎকৃষ্ট গুনাবলি থেকে নিষ্পন্ন যা তাঁর স্তুতি ও পূর্ণ উৎকর্ষতার আবশ্যিক দাবী রাখে। 

মুহাম্মদ (সাঃ)

রাসূল (সাঃ) এর প্রসিদ্ধ নামসমূহের অন্যতম একটি নাম। যার দ্বারা তাঁকে তাওরাত গ্রন্থে অভিহিত করা হয়েছে। অর্থ: অত্যধিক বৈশিষ্টের অধিকারী প্রশংসিত।

অর্থাৎ, তিনি আল্লাহর নিকট অধিকতর প্রশংসিত। তাঁর অত্যাধিক প্রশংসিত স্বভাব-প্রকৃতির কারণে আসমান জমীন ও ইহকাল-পরকালবাসী সবাই তাঁর প্রশংসায় পঞ্চমুখ। একই নামে (মাসীহ) ঈসা আলাইহিস সালামকে আল্লাহ তায়ালা নামকরণ করেছিলেন।

আল মুতাআক্কিল

অর্থাৎ, ভরসাকারী। দ্বীন প্রতিষ্ঠাকরণে তিনি আল্লাহর উপর অটল ভরসা করতঃ অন্য কারো সাথে শিরক স্থাপন না করায় উক্ত নামে অভিহিত হয়েছেন।


প্রিয়নবী (সাঃ) এর জীবন বৃত্তান্ত ও চারিত্রিক গুণাবলী pdf টি ডাউনলোড করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন


Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال