শানে নুযূল pdf ডাউনলোড


শানে নুযূল pdf ডাউনলোড, হামিদিয়া লাইব্রেরি
শানে নুযূল pdf download, হামিদিয়া লাইব্রেরি, shane nuzul pdf free download


শানে নুযূল কি?

মহান আল্লাহ রাব্বল আলামীন তাঁর প্রিয় সৃষ্টি মানবজাতির ইহ ও পরকালীন কল্যাণ ও সাফল্যের চূড়ান্ত নির্দেশিকা হিসাবে যে মহাগ্রন্থ নাযিল করেছেন, সেই আল-কুরআনুল কারীম মহানবী (সঃ)-এর উপর একসাথে অবতীর্ন হয়নি। প্রায় তেইশ বছর ধরে এই গ্রন্থ নাযিল হয়েছে। আল্লাহ্ তায়ালার নির্দেশে হযরত জিবরাইল আমীন (আঃ) কুরআনের আয়াত নিয়ে আগমন করতেন।

কুরআনুল কারীমের আয়াত দু'প্রকার। প্রথমতঃ সেসব আয়াত যা আল্লাহ্ পাক কোন উপলক্ষ কিংবা কারাে প্রশ্ন ছাড়াই নাযিল করেছেন। দ্বিতীয়তঃ এমন সব আয়াত যেগুলাে কোন বিশেষ কিংবা কোন প্রশ্নের পরিপ্রেক্ষিতে নাযিল হয়েছে। মুফাসসিরীনে কিরাম দ্বিতীয় প্রকার আয়াতের অবতরণের পটভূমিকে ‘আসবাবে নুযূল' বা শানে নুযূল' বলে আখ্যা দেন- যেমন সূরা বাকারার নিম্নোক্ত আয়াত ?

“মুশরিক নারীদের বিবাহ করাে না যতক্ষণ না তারা ঈমান আনয়ন করে। নিঃসন্দেহে মুমিন বাদি মুশরিক নারী থেকে উত্তম যদিও মুশরিক নারী তােমাদের পছন্দ হয়।"

এ আয়াত বিশেষ একটি ঘটনার কারণে নাযিল হয়। জাহেলী যুগে আনাক নাম্মী জনৈকা মহিলার সাথে হযরত মারছাদ ইবনে আবু মারছাদের সম্পর্ক ছিল। ইসলাম গ্রহণের পর তিনি মদীনায় হিজরত করেন। আর আনাক মক্কায় থেকে যায়।

শানে নুযূল pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال