কোরআনের সাথে পথ চলা pdf ডাউনলোড

কোরআনের সাথে পথ চলা pdf download নায়লা নুযহাত, quraner sathe pothchola pdf download
কোরআনের সাথে পথ চলা pdf download নায়লা নুযহাত, quraner sathe pothchola pdf download



একটু পড়ুন: শুরুর আগে

▶ কেন মানুষকে কুরআন মুখস্থে উৎসাহিত করাটা আমাদের কাছে এত গুরুত্বপূর্ণ?

কারণ, আমরা যখন এই যাত্রা শুরু করেছিলাম, আমাদের পথ দেখানোর মানুষ খুব কম ছিল। কখনো বা, ছিলই না!

কুরআন মুখস্থ শুরুর আগে আমাদের বোঝা উচিত এখানে কোনো শর্টকাট নেই। মুখস্থকে সহজ করার কিছু কৌশল আছে বৈকি, আছে দিক নির্দেশনা। কিন্তু কুরআনের মতো মহামূল্যবান কিছুকে অন্তরে ধারণের জন্য ধৈর্য্যের সাথে চেষ্টা চালিয়ে যেতে হবে। এ পথ অনেক দীর্ঘ, কঠিন, একই সাথে মধুর ও সুন্দরতম পথ এটা...!


▶ রাসূলুল্লাহ (সাঃ) বলেন, "নিশ্চয়ই প্রতিটি কাজ নিয়তের উপর নির্ভরশীল। আর প্রতিটি ব্যক্তি তাই পাবে যে উদ্দেশ্যে সে কাজ করেছে। তাই যে আল্লাহ ও তাঁর রাসূলের উদ্দেশ্যে হিজরত করেছে, তার হিজরত আল্লাহ ও তাঁর রাসূলের জন্যেই। আর যদি সে কোনো নারীকে বিয়ের উদ্দেশ্যে হিজরত করে, তবে সেই হিজরত তার উদ্দেশ্য অনুযায়ীই হবে।"

► একবার একটি ক্লাসে শুনেছিলাম বিভিন্ন বই নিয়তের হাদীসটি দিয়ে শুরু হয় তার একটা কারণ সম্ভবত লেখকেরা হাদীসটিকে নিজেদের জন্য উপদেশ স্বরূপ বইয়ের শুরুতে রাখেন। একজনকে দেখেছিলাম যে প্রতিটি ক্লাস নোট, প্রতিটি বইয়ের প্রথমে লিখে রাখত "রিয়া" থেকে আশ্রয় চাওয়ার দোয়াটি। এর কারণ জানতে চাইলে ও বলল যে নিজেকে মনে করিয়ে দেয়ার জন্য ও এটা করে। কারণ সঠিক নিয়তে, অর্থাৎ আল্লাহর জন্য ইবাদত না করলে তা আল্লাহ কবুল করেন না।

তাই আমরা যারা কুরআন শিখছি, আমাদের বেশি বেশি করে মনে রাখতে (১). বুখারী ও মুসলিম

হবে যে এটা আমাদের আর আমাদের রবের মধ্যকার ব্যাপার। এখানে মানুষকে বলে বেড়ানো, কতটুকু মুখস্থ করলাম সেটা বলে ফেসবুকে স্ট্যাটাস দেয়া অথবা অপ্রয়োজনে নিজের পড়া কেমন হচ্ছে, কত ভালো হয় এসব বলার প্রয়োজন নেই। শেষ পর্যন্ত কোনও মানুষের দেয়া স্বীকৃতি কোনও কাজে আসবে না। অন্তরের মালিক আমাদের রব আমাদের প্রচেষ্টা কবুল করেন কিনা সেটাই একমাত্র কথা!


তার মানে এই না যে আমরা কাউকে উৎসাহিত করবো না অথবা নির্ভরযোগ্য কেউ যে কিনা আমাকে সাহায্য করতে পারেন এ বিষয়ে, তাঁর সাহায্য নেব না অথবা কাউকে শেখাবো না। ইন শা আল্লাহ সবই করবো, কিন্তু আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য করবো। যতটুকু মানুষ এমনিতেই জেনে যায়, বা তাদের শেখাতে গিয়ে জানাতে হয় অথবা নিজে শিখতে গিয়ে জানাতে হয়, ততটুকু ছাড়া আমরা নিজেদের অবস্থান প্রচার করে বেড়াবো না। মানুষের প্রশংসা আমাদের কোনও কাজে আসবে না। আর তাই আমাদের অন্তর যেন তা খুঁজে না বেড়ায় তার জন্য প্রতিনিয়ত নিজের নিয়ত শুদ্ধ করার চেষ্টা করতে হবে এবং আমাদের অন্তর যেন রিয়া মুক্ত থাকে তার জন্য আল্লাহর কাছে সাহায্য চাইতে থাকতে হবে।

রিয়া থেকে আশ্রয় চাওয়ার দোয়াটি হল:
الَّلهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ أَنْ أُشْرِكَ بِكَ وَأَنَا أَعْلَمُ وَأَسْتَغْفِرُكَ لما لا أَعْلَمُ

"হে আল্লাহ আমি জ্ঞাতসারে আপনার সাথে শির্ক করা থেকে আপনার কাছে আশ্রয় চাই এবং অজ্ঞাতসারে (শির্ক) হয়ে গেলে তার জন্য ক্ষমা চাই।"২

আল্লাহ যেন আমাদের সকলের অন্তরকে রিয়া মুক্ত রাখেন। এবং আমাদের যার যতটুকু প্রচেষ্টা তাঁর পথে চলার ব্যাপারে, তা যেন কবুল করে নেন, আমাদের অন্তরের দুর্বলতার কারণে যেন তা নষ্ট হয়ে না যায়। আমীন!


▶ কুরআন মুখস্থ বা দ্বীনের জ্ঞান অর্জন মূল উদ্দেশ্য নয়, আসল উদ্দেশ্য আল্লাহ এর সন্তুষ্টি। আল্লাহ এর সন্তুষ্টি যদি প্রধান উদ্দেশ্য হয় তবে তা দ্বীনের জ্ঞান অর্জন বা কুরআন মুখস্থের মাধ্যমে পাওয়ার চেষ্টা করলেই শ্রেয়। (২.) আল-আদাব আল-মুফরাদ ৭১৬

কোনো অর্জনের ক্ষেত্রে নিয়ত যদি পরিশুদ্ধ না হয় তবে তা দুনিয়া ও আখিরাতকে ধ্বংস করে দিবে।

আল্লাহ আমাদের সেই ভয়ংকর পরিণতি থেকে রক্ষা করুন। আমীন, সুম্মা আমীন।

বই: কুরআনের সাথে পথচলা
লেখক : নায়লা নুযহাত
প্রকাশনী : সবুজ উদ্যোগ প্রকাশনী
বিষয় : কুরআন বিষয়ক আলোচনা
পৃষ্ঠা : 264,
ফরম্যাট: পিডিএফ 

কোরআনের সাথে পথ চলা pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال