নবীজির সংসার pdf ডাউনলোড

নবীজির সংসার pdf download, মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ বই, Nobijir Songsar pdf By Shaikh Mohammad Saleh Al Munajjid pdf
নবীজির সংসার pdf download, মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ বই, Nobijir Songsar pdf By Shaikh Mohammad Saleh Al Munajjid pdf


বই: নবীজির সংসার ﷺ
লেখক : মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
প্রকাশনী : মাকতাবাতুল আসলাফ
বিষয় : পরিবার ও সামাজিক জীবন, বিয়ে

নবীজি (সাঃ) তাঁর স্ত্রীদের প্রতিদিন সময় দিতেন

ইবনে আব্বাস রাযি. থেকে বর্ণিত, “আল্লাহর রাসূল (সাঃ) ফজরের সালাত শেষে তাঁর জায়গায় বসে থাকতেন এবং সূর্য ওঠা পর্যন্ত লোকেরা তাকে ঘিরে থাকত। (সূর্য উঠলে) রাসূল (সাঃ) তাঁর স্ত্রীদের কাছে একে একে গিয়ে সালাম দিয়ে দুআ করতেন। এরপর রাসূল (সাঃ) যে-দিন যে স্ত্রীর ঘরে থাকার পালা থাকত, তার ঘরে গিয়ে থাকতেন।”


খেয়াল করে দেখুন, রাসূল (সাঃ) প্রতিদিন সকালে এমনটা করতেন এবং সকালে এটিই থাকত তাঁর প্রথম কাজ। তাঁর স্ত্রীগণ রাসূল (সাঃ) কে সব সময় কাছেই পেতেন, প্রতিদিনই রাসূল (সাঃ) এর দেখা পেতেন তারা। এর সাথে তুলনা করুন তাদের, যারা দিনের পর দিন, রাতের পর রাত, অনেকে তো মাসের পর মাস স্ত্রীদের সাথে দেখা করে না। কিছু মানুষ প্রতিদিন তার বন্ধুদের সাথে ঘণ্টার পর ঘণ্টা রাত পর্যন্ত সময় কাটায়; এরপর যখন সে ঘরে ফেরে, তখন তার পরিবারের সবাই হয়তো ঘুমিয়ে গিয়েছে; সেও ক্লান্ত অবস্থায় বিছানায় ঘুমিয়ে পড়ে। কল্পনা করুন, তো কেমন হবে তার স্ত্রীর সাথে তার সম্পর্ক?

প্রচুর ব্যস্ততা সত্ত্বেও রাসূল (সাঃ) স্ত্রীদের সাথে গল্প করতেন

এক রাতে আয়িশা রাযি. নবীজিকে (সাঃ) উম্মে জারের গল্প বলছিলেন। একবার এগারোজন নারী একসাথে জড়ো হয়ে কোনো গোপনীয়তা ছাড়াই নিজ নিজ স্বামীর ব্যাপারে বলবে বলে শপথ নিল। তারপর প্রত্যেকেই তার স্বামী সম্পর্কে বলল। (আল-মুজান আল-আওসাতে (৫২১৬) তাবারানী।)

উম্মে জার তার স্বামীর অনুগ্রহ ও ভালোবাসার বর্ণনা দেওয়ার পর দেখা গেল, তাদের মধ্যে তার স্বামীই সর্বোত্তম ছিল। আয়িশা রাযি. বলেন, “আল্লাহর রাসূল (সাঃ) আমাকে বললেন, “আমি তোমার কাছে তেমন, যেমনটা ছিল আবু জার উম্মে জারের কাছে।"

একজন স্বামীকে অবশ্যই তার স্ত্রীর জন্য সময় বের করে তার কাছে বসে তার কথা শোনা উচিত, গল্প করা উচিত। অনেক স্ত্রী অভিযোগ করে তাদের স্বামী সারাদিন কর্মক্ষেত্রে থাকে এবং তারা বাড়ি ফিরে এসে হয় টিভি দেখতে বসে যায়, নাহয় ঘণ্টার পর ঘণ্টা ইন্টারনেটে ব্যস্ত থাকে। আর তার স্ত্রী চেয়ে থাকে কখন সে একটু তার দিকে মনোযোগ দেবে। কিন্তু দেখা যায়, স্বামী কাজ শেষ করে ক্লান্ত হয়ে পড়ায় কথা বলার কোনো আগ্রহই তার মধ্যে থাকে না। একসময় মরা মানুষের মতো ঘুমিয়ে পড়ে। অনেকে তো টিভি দেখতে দেখতে রিমোট কন্ট্রোল হাতেই ঘুমিয়ে যায়। এসব আচরণের কারণে বেচারা স্ত্রী নিজেকে অবহেলিত মনে করতে থাকে।


অনেক ব্যবসায়ী বাড়িতে ফিরে এসেও ব্যবসার কাগজে ডুবে থাকে, যেন অফিসের প্রথম শিফট শেষ করে এসে বাসায় দ্বিতীয় শিফট শুরু করেছে। আর ওদিকে তার স্ত্রী তার সামান্য মনোযোগ পাবার আশায় ব্যাকুল হয়ে বসে থাকে। বর্তমানে স্বামীদের জন্য যোগাযোগের আধুনিক মাধ্যমগুলো স্ত্রীর সাথে সব সময় যোগাযোগ রাখার পথ সুগম করে দিয়েছে। চাইলেই সে এসএমএস বার্তা পাঠাতে পারে বা কল দিয়ে কথা বলে খোঁজখবর নিতে পারে। এতে এক মিনিটেরও বেশি সময় লাগে না, কিন্তু এটাই স্ত্রীর কাছে অনেক কিছু.

ভ্রমণের সময় রাসূল (সাঃ) স্ত্রীর সাথে গল্প করতেন

আয়িশা রাযি. থেকে বর্ণিত, “নবীজি (সাঃ) কোনো যাত্রায় বের হওয়ার আগে স্ত্রীর মাঝে লটারি করতেন। একবার লটারিতে আমার ও হাফসার নাম এল। আমরা দুজনে রাসূল (সাঃ) এর সাথে বের হলাম। নবীজি (সাঃ) (উটের পিঠে) সারা দিন ভ্রমণে থাকতেন আর রাত হলে আমার সাথে হাঁটতেন আর গল্প করতেন।”


আল্লাহর রাসূল (সাঃ) খাদিজার রাযি. জীবদ্দশায় ও তার মৃত্যুর পর অনেক প্রশংসা করতেন; এমনকি সব স্ত্রীর মধ্যে তারই সবচেয়ে বেশি প্রশংসা করতেন। তিনি অনেক আগ্রহ নিয়ে তার গুণগুলোর কথা বলতেন, হৃদয়ে তার স্থানের কথা জানাতেন। মৃত্যুর পরও তাঁর হৃদয়ের সিংহাসন জুড়ে ছিলেন খাদিজা রাযি.।

আয়িশা রাযি. থেকে বর্ণিত, রাসূল (সাঃ) এর স্ত্রীদের ব্যাপারে আমার মনে কখনো ঈর্ষা জাগেনি, কেবল খাদিজা রাযি. ছাড়া যেখানে কিনা তাকে আমি কখনো দেখিইনি! যখনই আল্লাহর রাসূল (সাঃ) কোনো ভেড়া জবাই করতেন, তিনি বলতেন, "এটি খাদিজার বান্ধবীদের কাছে পাঠাও।” একদিন আমি তাঁকে বললাম, “আপনার মনে খাদিজার গুরুত্বই সবচেয়ে বেশি।” এ-কথা শুনে রাসূল (সাঃ) প্রশংসা করে বললেন, ‘সে তো এমন এমন ধরনের ছিল এবং সে তো আমার সন্তানদের মা।


ইবনে হাজর রাহ. বলেন, “আল্লাহর রাসূল (সাঃ) কখনো তার প্রশংসা করতে ভুলতেন না, এমনকি তার মৃত্যুর পরেও প্রশংসা বন্ধ করেননি; বরং রাসূল (সাঃ) তার মৃত্যুর পরও তার কথা মনে করতেন, তার প্রশংসা ও ভালো গুণগুলো বর্ণনা করতেন। তিনি কত বিদুষী ও প্রজ্ঞাবতী ছিলেন, সে কথা বলতেন। মারিয়ামের পুত্র ইবরাহীম ছাড়া আল্লাহর রাসূল (সাঃ) এর সব সন্তানের মা ছিলেন তিনি। তিনি ছিলেন তার দুই ছেলে ও চার মেয়ের মা; তারা হলেন : কাশিম, আব্দুল্লাহ, যায়নাব, রুকাইয়্যা, উম্মে কুলসুম এবং ফাতিমা [৫] বুখারী (৫২১১) ও মুসলিম (২৪৪৫)। [৬] বুখারী (৩৮১৮) ও মুসলিম (২৪৩৫)।

নবীজির সংসার pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال