ওগো শুনছো pdf ডাউনলোড


ওগো শুনছো pdf download শাইখ আতিক উল্লাহ pdf বই ডাউনলোড,
ওগো শুনছো pdf download শাইখ মুহাম্মাদ আতীক উল্লাহ pdf বই ডাউনলোড


আমার স্ত্রী হাফেযা। টাকা-পয়সার অভাবে সেও পড়ালেখা করতে পারেনি। তারও ইহজনমে কেউ নেই। বাড়িঘর নেই। অবাক হয়ে দেখলাম, তার অবস্থা আমার চেয়ে হাজার গুণ খারাপ। আমি তো তাও মায়ের আদর পেয়েছি। সে তাও পায়নি। তার পুরো ইতিহাস বলতে গেলে রাত ফুরিয়ে যাবে। তার জন্মের পর পরই তার মা মারা গিয়েছিলেন। চাচির কাছেই মানুষ । বাবা আগেই মারা গিয়েছিলেন। নানা চড়াই-উতরাই পেরিয়ে কীভাবে যেন মাদরাসায় কাজে যোগ দিয়েছিল। সেখানেই কাজের ফাঁকে ফাঁকে ছাত্রীদের পড়া শুনতে শুনতে সেও রীতিমতো হাফেযা বনে গেল! দয়া করে তাকে ফ্রি ছাত্রী হিশেবে ভর্তি করিয়ে নেয়া হলো।

ছাত্রী হলেও মাদরাসার কাজ করে দিত। রান্নার কাজ সে প্রায় একাই করত। এদিকে লেখাপড়াও কামাই যেতে দেয়নি। হিফযের শুনানি শেষ হওয়ার পর, মাদরাসার বড় খালা দয়া করে তাকে হেফযখানায় শিক্ষিকা হিশেবে নিয়োগ দিয়েছেন। খুবই অল্প বয়েসে প্রথম প্রথম বেতন পেত না। এখন অবশ্য দেড় হাজার টাকা করে পায়। এ সামান্য বেতনেও সে কী যে খুশি! অথচ চব্বিশ ঘণ্টার খেদমত। আমরা দুজনেই টাকা জমাচ্ছি। আমাদের আগের বাড়িটা কেনার ইচ্ছে। ইনশা আল্লাহ ব্যবস্থা হয়ে যাবে।

বাড়তি কোনোরকম আয়োজন ছাড়াই আমাদের বিয়ে হয়ে গেল। কোথাও নিজস্ব ঘর না থাকায় বাসর হলো না। পরে বন্ধুটি দয়াপরবশ হয়ে বিয়ের এক সপ্তাহ পর তাদের বাড়িতে দুদিন থাকার সুযোগ করে দিয়েছিল।


এখন আমরা শুধু কথা বলি। মাঝেমধ্যে গিয়ে তার মাদরাসায় দেখা করে আসি। আজই প্রথম বারের মতো তাকে নিয়ে বাইরে বের হয়েছি। এরপর মাদরাসার টাকা কালেকশনে চট্টগ্রামে চলে যাব। ঈদের আগে আর দেখা হবে না।

আপনাদের দাওয়াত গ্রহণ করতে পারলাম না বলে রাগ করবেন না। 'ও' তাদের মাদরাসার ‘রান্না-খালা'-কে অনেক বলে কয়ে, কাকুতি-মিনতি করে, এক ঘণ্টার জন্যে গ্যাসের চুলোটা খালি পেয়েছে। সে নিজ হাতে আমার জন্যে কিছু একটা তৈরি করে এনেছে ।

জানেন, সে খুবই ভালো রান্না করতে পারে। হাফেযা হওয়ার পর, সে শিক্ষকতার পাশাপাশি কয়েক বছর 'রান্না-আপু -এর চাকরি করেছিল। তখনই সে মূলত অনেক রান্না করতে শিখে।

আজান হয়ে গেল। হুযুর তড়িঘড়ি চলে গেলেন। আমরা জেলার বিখ্যাত জিলিপি হাতে বসে রইলাম। স্তব্ধ। নির্বাক। অশ্রুসজল। একজন এতিম গরিব মেয়ে যে বিয়ের সময় কতটা অসহায় আর বিপন্ন বোধ করে সেটা ভালোভাবেই জানা আছে।

মাগরিবের পর, দুজন যখন বেরিয়ে যাচ্ছিল, যতদূর দৃষ্টি যায় আমরা তাকিয়ে ছিলাম। আমাদের মুখ দিয়ে কোনো কথা সরছিল না। একটা মানুষ কতটা মানবিক হলে, এমন একটা মেয়েকে বিয়ে করার দৃঢ় সিদ্ধান্ত নিতে পারে?

অসম্ভব শ্রদ্ধাবোধ জেগে উঠল। এমন মানুষের দেখা পাওয়াও পরম সৌভাগ্যের ব্যাপার। আশার কথা, কওমী মাদরাসায় এমন মানুষের সংখ্যা বিরল নয়। হয়তো সমাজেও!

আমাদের আলাপচারিতায় কয়েকটা প্রশ্ন উঠে এসেছিল : 
ক. দুজনে একজন আরেকজনকে কতটা ভালোবাসে?
খ. আমাদের কারও পক্ষে এতটা ত্যাগ করা কি সম্ভব ছিল? 
গ. এত কষ্ট করে কি আমরা দ্বীনের পথে টিকে থাকতাম?

ওগো শুনছো pdf download করতে নিচে ডাউনলোড বাটন ক্লিক করুন।

Post a Comment

স্প্যাম কমেন্ট করা থেকে বিরত থাকুন! ধন্যবাদ, পিডিএফ বই ডাউনলোড সমস্যা হচ্ছে? এখানে দেখুন>যেভাবে PDF ডাউনলোড করবেন?

Previous Next

نموذج الاتصال